বাজেটে বরিশালের হাফ ডজন উন্নয়নে বরাদ্দ দাবী

Spread the love

নাগরিক রিপোর্ট: সদ্য প্রস্তাবিত বাজেটে বরিশালসহ দক্ষিনাঞ্চলের মানুষের জন্য বেশ কিছু প্রাপ্তি রয়েছে। কিন্তু অনেক প্রত্যাশাই পুরন হয়নি বলে বিভিন্ন স্তরের মানুষ দাবী করেছেন। এবারের বাজেটে দক্ষিনের স্বপ্নের রেল লাইন নিয়ে পদক্ষেপের কথা বলা হলেও অর্থ বরাদ্দ না হওয়ায় হতাশ নানা শ্রেনীপেশার মানুষ। একইভাবে হতাশা প্রকাশ পেয়েছে স্বাস্থ্য সেক্টরের উন্নয়নে মেডিকেল বিশ^বিদ্যালয় স্থাপনের কথা না থাকায়। এবারও ভোলার বিপুল পরিমাল গ্যাস বরিশালে আনার পদক্ষেপ না নেয়ায় বিস্মিত শিল্প উদ্যোক্তারা। এমন হাফ ডজন উন্নয়ন খাতে এবারের বাজেটেই অর্থ বরাদ্দের জোর দাবী উঠেছে বরিশালে।
জানতে চাইলে বরিশাল বিএম কলেজের সহযোগী অধ্যাপক মো: আক্তারুজ্জামান খান বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়নে চ্যালেঞ্জ রয়েছে। সরকারকে ট্যাক্স বাড়াতে হবে। তিনি বলেন, ভাঙা থেকে পায়রা পর্যন্ত রেল লাইন স্থাপনের জন্য বাজেটে কেবল পদক্ষেপ নেয়ার কথা বলা হয়েছে, অর্থায়ন করা হয়নি। এই খাতে দ্রæত অধিক অর্থ বরাদ্ধ দরকার। এছাড়া ভোলা থেকে বরিশাল পাইপ লাইনের মাধ্যমে গ্যাস লাইন সরবরাহ, বরিশাল মেডিকেল বিশ^বিদ্যালয়, কৃষিখাত, স্পেশাল ইকোনোমিক জোনে বরাদ্ধের জোর দাবি করেছেন তিনি।
বরিশাল শিক্ষক কর্মচারী ঐক্যফ্রন্টের আহবায়ক অধ্যক্ষ মহসিন উল ইসলাম হাবুল বলেন, শিক্ষার জন্য তেমন অর্থ বরাদ্ধ রাখেনি বাজেটে। স্বাস্থ্যখাতেও পর্যাপ্ত বরাদ্ধ নেই। দক্ষিনাঞ্চলের জন্য মেডিকেল বিশ^বিদ্যালয় করার ক্ষেত্রে অর্থ বরাদ্ধ দরকার। শিল্পকারখানা গড়তে ইপিজেড করতে হবে। ভোলার গ্যাস বরিশালে আনার পরিকল্পনা নেই। বিশেষ করে বরিশালে রেল লাইন স্থাপনে অর্থ বরাদ্ধ না করায় আমরা হতাশ, তবে আশাবাদীও। তিনি দক্ষিনাঞ্চলের কৃষিখাতের অগ্রগতিতে বাজেটে বরাদ্ধ বৃদ্ধির দাবী জানান।
বরিশালের রাজনীতিবিদ ও ব্যবসায়ী ইকবাল হোসেন তাপস বলেন, প্রস্তাবিত বাজেট বাস্তবায়ন কতটা সম্ভাব হবে তা বলা কঠিন। বর্তমান করোনা পরিস্থিতিতে আরও বেশি স্বাস্থ্যখাতে বরাদ্দ দরকার। এ অঞ্চলের দৃশ্যমান উন্নয়নে গ্যাস সরবরাহ, রেল লাইন, শিল্পপ্রতিষ্ঠান গড়া এখন সময়ের দাবী।
জানা গেছে, ২০২০-২০২১ অর্থ বছরের বাজেটে দক্ষিনাঞ্চলের উন্নয়নে বরিশাল-ভোলা সেতু, পায়রা নদীতে আমতলী-বরগুনা সেতুর কার্যক্রম শুরুর নির্দেশনা আছে প্রস্তাবিত বাজেটে। এছাড়া বরিশাল বিমান বন্দর উন্নয়ন, উপকূলীয় এলাকায় ১৪০টি সাইক্লোন শেল্টার নির্মানেও বাজেটে বরাদ্দ রাখা হয়েছে। এসব উন্নয়নের অগ্রগতি হওয়ার আশাবাদ প্রকাশ করেছেন বরিশালের বিভিন্ন শ্রেনীর মানুষ।
এব্যপারে বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি এর সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, সরকার এ অঞ্চলের অনেক খাতে বরাদ্দ রেখেছে। তবে গ্যাস না থাকলে শিল্পের উন্নয়ন সম্ভাব নয়। তাই ভোলার গ্যাস পাইপ লাইনের মাধ্যমে বরিশালে আনা জরুরী। এ অঞ্চলে অর্থনৈতিক জোন গড়ে না উঠলে কর্মসংস্থান সৃস্টি হবে না। এছাড়া প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ বরিশালের কৃষিখাত, মৎস্য খাত, পোল্ট্রি শিল্প এবং নদী ভাঙ্গন রোধে এবারের বাজেটেই অর্থ বরাদ্দ দাবী জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *