এমপি পাপলু কুয়েতে রিমান্ডে, স্ত্রী সন্তানদের দেশত্যাগে নিষেধাজ্ঞা

Spread the love

নাগরিক ডেস্ক : অর্থপাচার ও অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে প্রাথমিক সত্যতা পাওয়ার পর আরও অনুসন্ধানের স্বার্থে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য ও এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের পরিচালক কাজী শহিদ ইসলাম পাপুলকে সপরিবারে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

যদিও একাদশ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী লক্ষ্মীপুর-২ আসনের এ এমপি বর্তমানে দেশে নেই। মানব ও অর্থপাচারের অভিযোগে গত ৭ জুন তাকে কুয়েতে গ্রেফতার করা হয়। কুয়েতের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) আবেদনের প্রেক্ষিতে তাকে নেয়া হয়েছে রিমান্ডেও।
কুয়েতে বাংলাদেশের রাষ্ট্রদূত জানান, বিষয়টি তিনি শুনেছেন। তবে কুয়েত সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। সেদিনই দূতাবাস কুয়েতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে চিঠি দেয়।

রাষ্ট্রদূত আবুল কালাম গণমাধ্যমকে বলেন, প্রথম চিঠির উত্তর না পেয়ে আমরা আরও কয়েক দফা চিঠি দিলেও একটারও উত্তর পাইনি। তাই এমপি শহিদ ইসলামের সঙ্গে কী ঘটেছে সেটা এখনই বলতে পারছি না।
এদিকে পাপুল ও তার স্ত্রী সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সেলিনা ইসলাম, মেয়ে ওয়াফা ইসলাম ও সেলিনার বোন জেসমিন যেন দেশত্যাগ করতে না পারেন সেজন্য বুধবার (১৭ জুন) ইমিগ্রেশন পুলিশকে চিঠি দিয়েছে দুদক।
এ সংক্রান্ত দুদকের অনুসন্ধান কর্মকর্তা উপ-পরিচালক মো. সালাহউদ্দিন স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, পাপুল দেশে আসলে যেন বিদেশ যেতে না পারে, সে বিষয়ে ব্যবস্থা নেয়া হবে। যদি বিদেশে অবস্থান করে তাহলে সে বিষয়েও আইনগত ব্যবস্থা নেয়ার জন্য বলা হয়েছে।

বুধবার পুলিশের বিশেষ শাখার (এসবি) ইমিগ্রেশন বরাবর পাঠানো চিঠিতে তাদের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞার অনুরোধ জানিয়েছে দেশের দুর্নীতি নিয়ন্ত্রণ সংস্থাটি।

তবে ইমিগ্রেশন পুলিশের এসপি (পুলিশ সুপার) পদমর্যাদার এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ‘পরিবারসহ সংসদ সদস্য পাপুলের দেশত্যাগে নিষেধাজ্ঞা চেয়ে দুদকের কোনো চিঠি ইমিগ্রেশন পুলিশ এখনও পায়নি। চিঠি পেলে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’ তবে পাপুল এখনও দেশে ফেরেনি বলে নিশ্চিত করেছেন ওই কর্মকর্তা।

সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য (পরিচালক) গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *