বরিশাল নগরীর দুটি ওয়ার্ড মঙ্গলবার থেকে লকডাউন

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশাল নগরীতে রেড জোন হিসেবে চিহিৃত ১২ ও ২৪ নম্বর ওয়ার্ড আজ মঙ্গলবার থেকে ২১ দিনের জন্য লকডাউন করা হচ্ছে। যদিও নগরীতে ৩০ ওয়ার্ডের মধ্যে ২৭টি রেড জোন হিসাবে চিহিৃত করেছে স্বাস্থ্য অধিদপ্তর।
সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ গত বুধবার প্রশাসনের সঙ্গে ভার্চুয়াল সভা করে আপতত ১২ ও ২৪ নম্বর ওয়ার্ড লকডাউন করার সিদ্ধান্ত নিয়েছেন। মঙ্গলবার ৬টা থেকে লকডাউন কার্যকর হবে। দুই ওয়ার্ডের কাউন্সিলরা জানিয়েছেন, লকডাউন শতভাগ করার জন্য তারা সকল প্রস্ততি সম্পন্ন করেছেন। তবে স্থানীয় বাসিন্দারা বলেছেন, মাইকিং করা ছাড়া তেমন কার্যক্রম তাদের চোখে পড়েনি।
নগরীর মধ্যভাগে অবস্থিত ১২ নম্বর ওয়ার্ডটি একটি গুরুত্বপূর্ন এলাকা। দক্ষিণাঞ্চলের প্রধান চিকিৎসা কেন্দ্র শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, মেট্রোপলিটন পুলিশ কমিশনার কার্যালয়, পানি উন্নয়ন বোর্ডসহ অনেকগুলো গুরুত্বপূর্ন সরকারি দফতর এ ওয়ার্ডে অবস্থিত।
সেখানকার প্রস্ততি সম্পর্কে জানতে চাইলে ওয়ার্ড কাউন্সিলর জাকির হোসেন ভূলু বলেন, ২০ সদস্যের একটি কমিটি গঠন করেছেন। তাদের অধীনে থাকবে দুই শতাধিক স্বেচ্ছাসেবক। তারা বাসিন্দাদের চাহিদা অনুযায়ী পণ্যসমাগ্রী ঘরে ঘরে পৌছে দেবেন। প্রধান সড়ক উম্মুক্ত থাকলেও সবগুলো শাখা সড়কের মুখ বাঁশের বেরিকেট দিয়ে আটকে দেয়া হবে। মেডিকেল কলেজ হাসপাতালে জনসাধারনের যাতায়াত প্রসঙ্গে কাউন্সিলর বলেন, জনসাধারনের যাতায়াতের জন্য মেডিকেলের সামনের দিকে একটি গেট এবং চিকিৎসক ও কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের জন্য পেছনের একটি গেট খোলা থাকবে।
নগরীর শেষ প্রান্ত দক্ষিণ-পশ্চিমাংশে অবস্থিত ২৪ নম্বর ওয়ার্ড। রূপাতলী বাস টার্মিনাল ও সাগরদী বাজারের একাংশ পড়েছে এ ওয়ার্ডের মধ্যে। ওয়ার্ডটির দক্ষিণপ্রান্ত (পেছনের দিক) পুরোটাই কীর্তণখোলা নদী ও পূর্ব দিকে সাগরদী খাল এবং ওয়ার্ডের উত্তর ও পশ্চিম পাশ দিয়ে বয়ে গেছে ঢাকা-কুয়াকাটা মহাসড়ক। লকডাউনের প্রস্ততি প্রসঙ্গে ওয়ার্ড কাউন্সিলর আনিছুর রহমান শরীফক বলেন, ওয়ার্ডটি ১৩টি জোনে ভাগ করে লকডাউন করা হবে। প্রায় আড়াইশ স্বেচ্ছাসেবক কাজ করবেন। স্বেচ্ছাসেবকদের সঙ্গে দফায় দফা সভা করে তাদের কাজগুলো বুঝিয়ে দেয়া হচ্ছে।
২৪ নম্বর ওয়ার্ডের শেরেবাংলা সড়কের বাসিন্দা মশিউর দিপু জানান, লকডাউন হবে এ তথ্য জানিয়ে এলাকায় মাইকিং করা হচ্ছে। তবে ঘরে থাকলে কিভাবে নিত্যপণ্য সংগ্রহ করবেন এ বিষয়ে এখন পর্যন্ত দিক নির্দেশনা তারা পাননি।
লকডাউন হতে যাওয়া দুটি ওয়ার্ডই পড়েছে বরিশাল মেট্রোপলিটন পুলিশের অধীন কোতোয়ালীর থানার আওতায়। কোতোয়ালী থানার অফিসার ইনচার্জ নুরুল ইসলাম বলেন, লকডাউন কার্যকর করবে মুলত সিটি করপোরেশন। পুলিশ তাদের সহযোগীতার পাশাপাশি বিশেষ নজরদারী রাখবে ওই দুটি ওয়ার্ডে।
প্রসঙ্গত, বরিশাল জেলা ও মহানগরীতে এ পর্যন্ত ১ হাজার ২শ’ ২২ জনের করোনা রোগী সনাক্ত হয়েছেন। তারমধ্যে বরিশাল নগরীতে রয়েছে ৯২৭ জন। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *