বৃহস্পতিবার বরিশাল নগরী অবরোধ করবে বাসদ

Spread the love

নাগরিক রিপোর্ট : করোনা সংক্রামনের বিস্তার রোধে বরিশালে কার্যকরী কোন ব্যবস্থা নেই। এখানকার জেলা প্রশাসন, স্বাস্থ্য বিভাগ ও সিটি করপোরেশনের মধ্যে সমম্বয় না থাকায় এ অবস্থার সৃস্টি হয়েছে। ক্ষমতাসীন দল স্বাস্থ্য ব্যবস্থাকে পঙ্গু করে দিয়ে দিয়েছে। ফলে বরিশাল তথা গোটা দক্ষিণাঞ্চলের মানুষের সামনে অন্ধকার ভবিষ্যত অপেক্ষা করেছে। বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ) বরিশাল জেলা শাখা বুধবার (২৪ জুন) দুপুরে দলীয় কার্যালয় চত্বরে এক সংবাদ সম্মেলন করে এসব অভিযোগ করেছেন।
এ অবস্থা থেকে উত্তোরনের জন্য ৮দফা দাবী উপস্থান করেছে বাসদ। দাবীগুলো বাস্তবায়নের দাবীতে বাসদ বৃহস্পতিবার (২৫ জুন) বরিশাল নগরীতে অবরোধ কর্মসূচী পালন করবে। সংবাদ সম্মেলনে জেলা বাসদের সদস্য সচিব ডা. মণীষা চক্রবর্তি এ কর্মসুচীর ঘোষণা দেন। তিনি জানান, বৃহস্পতিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত নগরীর সদর রোড অবরোধ করা হবে। দাবী মানা না হলে পরবর্তীতে আরও কঠোর আন্দোলনের কর্মসচী দেয়া হবে। বাসদের জেলা আহ্বায়ক প্রকৌশলী ইমরান হাবিব রুম্মন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে বাসদ নেত্রী ডা. মণীষা চক্রবর্তী বলেন, বরিশাল বিভাগের ৬ জেলার জন্য মাত্র একটি পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে। ফলে রোগীদের জটের কারনে ২৩ জুন একজন রোগী নমুনা পরীক্ষার জন্য গেলে তাকে সিরিয়াল দেয়া হয় ১৫ জুলাই। শেবাচিম হাসপাতালে ১৮টি আইসিইউ বেড থাকলেও বিশেষজ্ঞ চিকিৎসক নেই একজনও। জেলায় প্রায় ৩০টি বেসরকারি স্বাস্থ্যসেবা ক্লিনিক-হাসপাতাল থাকলেও করোনা রোগীদের চিকিৎসার ব্যবস্থা নেই একটিতেও। বেসরকারী উন্নয়ন সংস্থাগুলোর কিস্তি আদায়ের চাপে ঋন গ্রহিতারা দিশেহারা হয়ে পড়েছেন। ভূতুরে বিল দেয়া হচ্ছে বিদ্যুৎ গ্রাহকদের।
এসব সমস্যা সমাধানে বাসদ ৮ দফা উপস্থান করেছে। দাবীগুলো হচ্ছে- পিসিআর ল্যাব বৃদ্ধি করে প্রতিদিন কমপক্ষে ১ হাজার টেষ্ট নিশ্চিত করা, করোনা রোগীদের জন্য ১ শয্যা ও ১০০ ্আইসিইউ বেড চালু, করোনা রোগীদের বিশেষ অ্যাম্বুলেন্স সার্ভিস চালু, বাড়ি বাড়ি গিয়ে নমুনা সংগ্রহ, লকডাউন হওয়া বাসা-বাড়িতে খাবার পৌছে দেয়া, চিকিৎসক-সাংবাদিক-পুলিশসহ জরুরী সেবায় নিয়োজিতদের ঝুকিভাতা প্রদান, এনজিও’র কিস্তি আদায় বন্ধ ও বাড়ি-মেস ভাড়া মওকুফ, ভুতুরে বিদ্যুৎ বিল প্রত্যাহারসহ সকল বিল মওকুফ এবং শ্রমিক-কর্মচারীদের ছাটাই বন্ধসহ বকেয়া বেতন প্রদান।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *