ভারতসহ ২০টি দেশ রাশিয়ার ভ্যাকসিন পেতে চায়

শেয়ার করুনঃ

নাগরিক ডেস্ক : বিশ্বে প্রাণঘাতী করোনাভাইরাসের প্রথম ভ্যাকসিন অনুমোদন করেছে রাশিয়া। গতকাল মঙ্গলবার দেশটির মন্ত্রীদের সঙ্গে ভিডিও সম্মেলনে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ ঘোষণা দেওয়ার পর ভারতসহ ২০টি দেশ ভ্যাকসিনটি নেওয়ার আগ্রহ দেখিয়েছে।

‘স্পুটনিক ভি’ নামে রাশিয়ার অনুমোদনকৃত ভ্যাকসিনটি ভারতে ওই ভ্যাকসিন ট্রায়ালের পাশাপাশি উৎপাদন হবে বলেও জানিয়েছে রুশ সংবাদমধ্যমগুলো।

গতকাল মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টিকা আবিষ্কারের ঘোষণা দিয়ে বলেন, ‘ওই টিকা পরীক্ষার শেষ ধাপেও সফল হয়েছে।’ এর পরপরই ভারত থেকে ১ বিলিয়ন তথা ১০০ কোটি ডোজ’র অর্ডার পায় দেশটি।

ভ্যাকসিনটি অনুমোদনের পরেই রাশিয়া জানায়, ভারতসহ ২০টি দেশ আগে থেকেই ভ্যাকসিন চেয়ে রেখেছে। রাশিয়ার ডাইরেক্ট ইনভেসমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্যারিল দিমিত্রিভ জানান, এরই মধ্যে ২০টি দেশ থেকে রাশিয়ার গামালিয়া গবেষণা ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজির তৈরি কভিড-১৯ ভ্যাকসিনের এক বিলিয়ন ডোজ সরবরাহের অর্ডার এসেছে।
আরডিআইএফ জানায়, এই ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল হবে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ব্রাজিল, ফিলিপাইন এবং ভারতে। এর পরে শুরু হবে উৎপাদন। ভারত ছাড়াও দক্ষিণ কোরিয়া, ব্রাজিল, সৌদি আরব, তুরস্ক এবং কিউবায় ‘স্পুটনিক ভি’ উত্পাদন হবে বলে দাবি করা হয় রুশ সরকারের বিবৃতিতে।

ভারত রাশিয়ার ভ্যাকসিনের প্রতি আগ্রহ দেখিয়েছে বলে মস্কো দাবি করলেও এখনো নয়াদিল্লি এ নিয়ে সরকারিভাবে কোনো মন্তব্য করেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *