মেঘনায় নৌ পুলিশের উপর জেলেদের হামলা, আহত-২

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালের হিজলা উপজেলা সংলগ্ন মেঘনায় মা ইলিশ রক্ষায় অভিযানে গিয়ে জেলেদের হামলার শিকার হয়েছে নৌ পুলিশের সদস্যরা। এ ঘটনায় ২ পুলিশ সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে চলমান নিষেধাজ্ঞা বাস্তবায়নে ১০ জেলেকে কারাদন্ড প্রদান করা হয়েছে বলে শুক্রবার বিকেলে (১৬ অক্টোবার) জেলা প্রশাসন সুত্রে জানা গেছে।


জানা গেছে, শুক্রবার মধ্যরাত ১টার দিকে হিজলার মেঘনা নদীর দেবুয়া- আন্তরভাম এলাকায় নৌ পুলিশের একটি টিম যায়। সেখানে একটি জেলে নৌকাকে চ্যালেঞ্জ করে ২ জেলেকে আটক করে পুলিশ বোটে তোলে। এর পরপরই জেলেদের একটি গ্রæপ অতর্কিত হামলা চালায়। এসময় নৌ পুলিশের সদস্য মনিরুল ইসলাম এবং আবু জাফরকে আহত করে নদীতে ফেলে দিয়ে দ্রæত পালিয়ে যায়। আহত মনিরুলকে হিজলা স্বাস্থ্যকমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।


কনস্টেবল মনিরুল বলেন, রাত ১টার দিকে একটি জেলে নৌকা দেখে চ্যালেঞ্জ করে। ২জনকে স্পীড বোটে উঠায়। পরে ২০-৩০টা নৌকায় এসে ছিনিয়ে নিয়ে যায়। এসময় হামলা করলে তারা প্রান বাচাঁতে লাফিয়ে নদীতে পরেন।


স্থানীয় একাধিক জেলে অভিযোগ করেছেন, নৌ পুলিশ জেলেদের কাছ থেকে মাসহারা নিয়ে মাছ শিকার করার সুযোগ করে দেন। অথচ তাদেরই আটক করায় ক্ষিপ্ত হয়ে আক্রমন করে নৌ পুলিশের উপর।
হিজলা উপজেলা সিনিয়র মৎস্যকর্মকর্তা আব্দুল হালিম জানান, তিনি বিষয়টি সম্পর্কে শুনেছেন। খোজ নিয়ে ব্যবস্থা নিবেন। হিজলার নৌ পুলিশের ওসি বেল্লাল হোসেন বলেন, এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হচ্ছে।


এদিকে শুক্রবার বিকেলে বরিশাল জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়য়েছে- ইলিশ সংরক্ষণ অভিযানে ১৩টি মামলায় ১০ জন জেলেকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এসময় তিনজন জেলের কাছ থেকে ২১ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।এক লাখ মিটার কারেন্টজাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। জেলা প্রশাসনের মিডিয়া সেল সুত্রে এ তথ্য পাওয়া গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *