কীর্তনখোলার তীব্র ভাঙ্গন রোধে মানববন্ধন

Spread the love

নাগরিক রিপোর্ট: বরিশালের কীর্তনখোলা নদীর তীব্র ভাঙ্গন থেকে সদর উপজেলার চরবাড়িয়া দক্ষিন লামছড়ি গ্রামের চারন দার্শনিক আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরী, সরকারী প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয়, মসজিদ সহ বিভিন্ন স্থাপনা রক্ষার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। রোববার বাংলাদেশ ক্ষেতমজুর সমিতি চরবাড়িয়া শাখার উদ্যোগে কীর্তনখোলা নদীর তীরের ভাঙ্গনকবলিত এলাকায় এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে বক্তরা নদী ভাঙ্গন রোধে প্রধানমন্ত্রী ও পানি সম্পদ প্রতিমন্ত্রীর দৃস্টি আকর্ষন করেন।


চরবাড়িয়া ইউনিয়ন ক্ষেত মজুর সমিতির সভাপতি শামীম আলী মাতব্বরের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন জেলা ক্ষেত মজুর সমিতির সভাপতি অধ্যাপক জলিলুর রহমান, সাধারন সম্পাদক শাহ আজিজুর রহমান, সাংগঠনিক সম্পাদক অধ্যাপক বিরেন রায় প্রমুখ। এসসময় কর্মসুচীতে গ্রামের বিপুল সংখ্যক সাধারন মানুষও অংশগ্রহন করেন।


মানববন্ধনে বক্তারা বলেন, কীর্তনখোলা নদীর ভয়াবহ ভাঙ্গনে এরইমধ্যে লামছড়ি সংলগ্ন নমপাড়া ও মিরাকান্দা এলাকা সম্পূর্ণ বিলীন হয়ে গেছে। এতে দক্ষিন লামছরি গ্রামের দার্শনিক আরজ মঞ্জিল পাবলিক লাইব্রেরী, সরকারী প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক বিদ্যালয় ও মসজিদ সহ গ্রামবাসীর সহায়-সম্পদ নদীতে বিলীন হওয়ার আশংকা দেখা দিয়েছে।


এপ্রসঙ্গে চরবাড়িয়া ইউপি চেয়ারম্যান মাহতাব হোসেন সুরুজ বলেন, জোয়ারের পানি বৃদ্ধিতে হঠাৎ করে ভাঙ্গন দেখা দেয়ায় ঘর-বাড়ি নদীতে চলে গেছে। তিনি বলেন, ইতিমধ্যে পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্ণেল (অব:) জাহিদ ফারুক ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তার উদ্যোগে তালতলি থেকে লামছড়ির সাড়ে ৬ কিলোমিটার পাকা সড়ক নির্মাণ করার প্রকল্প গ্রহন করেছে। নদী ভাঙ্গন প্রতিরোধের জন্য নতুন প্রকল্পেরও আশ্বাস দেয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *