উন্নত বাসস্থান পেলো হরিজন সম্প্রদায়ের ৪৪ পরিবার

Spread the love

নাগরিক রিপোর্ট: উন্নত বাসস্থান পেলো বরিশাল নগরীর হরিজন সম্প্রদায়ের ৪৪ পরিবার। সদ্য নির্মিত ৬ তলা ভবনে তাদের থাকার ব্যবস্থা করে দিয়েছে বরিশাল সিটি করপোরেশণ (বিসিসি)। রোববার বিসিসি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ নগরীর আমির কুটির হরিজনপাড়ায় সেবক কলোনী ভবন উদ্বোধন করেন।


প্রায় ৬ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬তলা ভবনের প্রতি তলায় ৮টি করে ফ্লাট রয়েছে। প্রতিটি তলার আয়তন ৩ হাজার ৮শ’ ২২ বর্গফুট। প্রতি তলায় ৮টি পরিবারকে দেয়া হয়েছে ৪৭৭ দশমিক ৭৫ বর্গফুটের একটি করে ফ্লাট। প্রতি ফ্লাটে দুটি কক্ষ, একটি রান্নাঘর, একটি বাথরুম এবং একটি বেলকনী রয়েছে। হরিজন সম্প্রদায়ের সামাজিক অনুষ্ঠান করার জন্য ভবনের নিচ তলায় খোলা জায়গা রাখা হয়েছে। উদ্বোধনের পরপরই মোট ৪৪টি পরিবারকে সেবক কলোনীর ৪৪টি ফ্লাট বরাদ্দ দেয়া হয়।


বিসিসি সুত্রে জানা গেছে, হরিজন সম্প্রদায়ের সদস্যরা নগরী পরিস্কার-পরিচ্ছন্ন রাখেন। বিভিন্ন বাসা বাড়ির ময়লা-আবর্জনা অপসারন, রাস্তাঘাট এবং ড্রেন পরিস্কার-পরিচ্ছন্ন করেন তারা। জনসাধরনকে একটি সুন্দর পরিচ্ছন্ন নগরী উপহার দিলেও তাদের মাথা গোঁজার কোন সু-ব্যবস্থা ছিলো না এতদিন।

পরিবার-পরিজন নিয়ে থাকতো খুপড়ি ঘরে। তাদের জন্য আধুনিকমানের সুযোগ-সুবিধা সংবলিত ৩টি ৬ তলা ভবন নির্মান করে ফ্লাট বরাদ্দ দিয়েছে বিসিসি। রোববার আমির কুটির হরিজন পল্লীর সেবক কলোনী ভবনটি উদ্বোধন করা হয়েছে। কাউনিয়া হরিজন পল্লীর ভবন নির্মান কাজ চলমান রয়েছে।


উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো. শহীদুল ইসলাম, বিসিসির তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. নুরুল ইসলাম ও মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (ট্রাফিক) মো. জাকির হোসেন মজুমদার সহ অন্যান্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *