দুর্নীতির দায়ে সাবেক মেয়র কামাল’র ৭ বছর কারাদন্ড

Spread the love

নাগরিক রিপোর্ট: ২৫ বছর আগের একটি দূর্ণীতির দায়ে বরিশাল সিটি করপোরেশনের সাবেক মেয়র আহসান হাবিব কামাল ও ঠিকাদার জাকির হোসেনকে ৭ বছর সশ্রম কারাদন্ড এবং ১ কোটি টাকা জরিমানা প্রদান করেছে বরিশালের একটি আদালত। একই মামলার অরো ৩ জনকে ৭ বছর করে কারাদন্ড দেয়া হয়। বরিশাল বিভাগীয় বিশেষ আদালতের বিচারক মহসিনুল হক সোমবার এ রায় দেন।


সিটি করপোরেশনে উন্নীত হওয়ার আগে ১৯৯৫ সালে বরিশাল পৌরসভার চেয়ারম্যান থাকাবস্থায় আহসান হাবিব কামাল এ দূর্ণীতি করেছিলেন। ২০১০ সালের ১১ অক্টোবর জেলা দুর্নীতি দমন কর্মকর্তা মো. আব্দুল বাসেত বাদী হয়ে তাদের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছিলেন।


দন্ডপ্রাপ্ত অপর ৩ জন হচ্ছেন- তৎকালীন বরিশাল পৌরসভার সাবেক নির্বাহী প্রকৌশলী মো. ইছাহাক, তৎকালীন সহকারী প্রকৌশলী (বরিশাল সিটি করপোরেশনের বর্তমান তত্তাবধায়ক প্রকৌশলী) খান মো. নুরুল ইসলাম, তৎকালীন পৌরসভার সাবেক উপ-সহকারী প্রকৌশলী মো. আব্দুস ছাত্তার (বর্তমানে অবসরপ্রাপ্ত)


রায় ঘোষনার পর আদালতে উপস্থিত সাবেক মেয়র আহসান হাবিব কামাল সহ দন্ডিত সকলকে কারাগারে পাঠানো হয়। এসময় মেয়র কামালের সমর্থকরা ক্ষুদ্ধ হয়ে আদালত চত্বরে বিক্ষোভ করেন। আহসান হাবিব কামাল বিএনপির সাবেক কেন্দ্রীয় মৎসজীবী বিষয়ক সম্পাদক ও বরিশাল জেলা সভাপতি হলেও বর্তমানে কোন পদে নেই। ২০১৩ সালের নির্বাচনে তিনি বিএনপির সমর্থনে বরিশাল সিটি মেয়র নির্বাচিত হয়েছিলেন।


বিভাগীয় বিশেষ আদালতের বেঞ্চ সহকারী মো. হারুন অর রশিদ মামলার এজাহারের উদ্বৃতি দিয়ে বলেন, ১৯৯৫-৯৬ সালে বরিশাল টিএন্ডটি’র ভ‚-গর্ভস্থ ক্যাবল স্থাপনের সময় ক্ষতিগ্রস্থ রাস্তা মেরামতের জন্য তৎকালীন টেলিফোন শিল্প সংস্থা থেকে পৌরসভা কর্তৃপক্ষকে ৪টি চেকের মাধ্যমে ৩৯ লাখ ৫০ হাজার টাকা প্রদান করা হয়। কিন্তু কোন প্রকার দরপত্র আহবান না করে দন্ডিত জাকির হোসেনের মালিকানাধীন হাই ইয়ং নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠানের নামে সড়ক মেরামত বাবদ ১১ লাখ ৯৯ হাজার ৩৭১ টাকা সড়ক সংস্কার বাবদ খরচ করে অবশিষ্ঠ ২৭ লাখ ৬০ হাজার ৬৩৯ টাকা আত্মসাত করেন অভিযুক্তরা।


২০০০ সালের ১১ অক্টোবর তৎকালীন জেলা দুর্নীতি দমন কর্মকর্তা (বর্তমানে উপ পরিচালক) মো. আব্দুল বাসেত বাদী হয়ে ৫ জনের বিরুদ্ধে কোতয়ালী মডেল থানায় একটি মামলা দায়ের করেন। দুর্নীতি দমন কমিশনের উপ-পরিচালক আব্দুল বাসেত ও সহকারী পরিচালক এইচএম রহমতউল্লাহ ২০১১ সালের ১৯ জুলাই আহসান হাবিব কামাল সহ ৫জনকে অভিযুক্ত করে আদালতে মামলার অভিযোগপত্র জমা দেন। বিভাগীয় স্পেশাল জজ আদালতে ২৬জনের মধ্যে ২২জনের সাক্ষ্য গ্রহন শেষে বিচারক উপরোক্ত রায় ঘোষনা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *