সীমিত পরিসরে বরিশালে দ্বিপাবলী উৎসবের প্রস্তুতি

Spread the love

নাগরিক রিপোর্ট: ঐতিহ্যবাহী শ্মশান দিপালী উৎসব নিয়ে চলছে বরিশাল নগরীর কাউনিয়া মহাশ্মশানে শেষ মুহুর্তের প্রস্তুতি। শুক্রবার চতুদ্দর্শী পূণ্য তিথিতে উপমহাদেশের ঐতিহ্যবাহী দিপালী উৎসব ঘিরে শ্মশান দিপালী এলাকায় ব্যাপক নিরাপত্তা বলয় গ্রহন করা হয়েছে। দীপাবলী উৎসবের জন্য মহাশ্মশানের মঠসহ সমাধিধীস্থলগুলো সাজানো হয়েছে নতুনরূপে। তবে করোনার কারণে এবার বরিশাল মহাশ্মশানে দীপাবলি উৎসব হবে সীমিত পরিসরে এমনটাই জানিয়েছেন আয়োজকরা।


জানা গেছে, নগরীর কাউনিয়ায় প্রায় ৬ একর জমির উপর গড়ে ওঠা মহাশ্মশানে প্রায় ৬০ হাজার সমাধি রয়েছে বলে আয়োজকরা জানিয়েছেন। শুক্রবার সকাল থেকে লগ্ন অনুযায়ী শুরু হবে দীপাবলির আনুষ্ঠানিকতা। চলবে পরদিন শনিবার পর্যন্ত। খোজ নিয়ে জানা গেছে, দীপাবলিতে অংশগ্রহণের জন্য নগরীর কাউনিয়া মহাশ্মশানে থাকা সমাধি-মঠ পরিস্কার পরিচ্ছন্ন করে ধোয়া-মোছার কাজ চলছে। কেউ আবার রং করছেন প্রিয়জনের সমাধিক্ষেত্র।


শ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মূখার্জী কুডু সাংবাদিকদের বলেন, দিপালী উৎসবকে ঘিরে মৃতদের স্মৃতিচিহ্ন রাখার সমাধীগুলো ধোয়া মোছা সহ নতুন করে নির্মাণ এবং রং তুলির ছোয়ায় ভিন্ন রুপ ধারন করেছে। বরিশালের প্রাচীন এই উৎসবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল জেলা উপজেলা থেকে মানুষ আসেন। এদের মধ্যে কেহ আসে স্বজনদের সমাধীতে, আবার কেহ আসে উৎসবে অংশ নিতে। তিনি বলেন, দিপালী উৎসবকে সুষ্ঠভাবে সম্পূন্ন করতে প্রস্তুতি এক রকম শেষ প্রর্যায়ে রয়েছে। দিপালী উৎসব পালন অনুষ্ঠানের জন্য ইতিমধ্যে পুলিশ কমিশনারের সাথে মতবিনিময় করা হয়েছে।


মহাশ্মশান রক্ষা কমিটির সাধারণ সম্পাদক তমাল মালাকার বলেন, করোনার কারনে সীমিত পরিসরে শ্মশান দীপাবলি উৎসব হবে। এবছের তোরণ নির্মান, আলোকসজ্জা থাকছে না। মেলাও হবে না। শ্মশানে ঢুকতে মাস্ক বাধ্যতামুল। প্রয়োজনে তারা মাস্ক সরবরাহ করবেন। নিরাপত্তার জন্য স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *