টিকা নেয়ার পরও নার্স করোনায় আক্রান্ত

Spread the love

নাগরিক ডেস্ক : ফাইজারের ভ্যাকসিন নেওয়ার এক সপ্তাহ পরে ক্যালিফোর্নিয়ার এক নার্সের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। আমেরিকার গণমাধ্যম এবিসি নিউজ তাদের প্রকাশিত প্রতিবেদনে গতকাল মঙ্গলবার এই খবর জানিয়েছে। এ খবর প্রকাশ করেছে রয়টার্স।

ঘটনার শিকার নার্স ম্যাথু ডব্লিউ নামের (৪৫র্) স্থানীয় দুটি হাসপাতালে কাজ করেন। তিনি গত ১৮ ডিসেম্বর এক ফেসবুক পোস্টে উল্লেখ করেন, তিনি ফাইজারের টিকা পেয়েছেন।
এরপর এবিসি নিউজকে দেওয়া এক প্রতিক্রিয়ায় তিনি বলেন, টিকা নেওয়ার একদিন পর পর্যন্ত তার একটি হাতে ব্যথা ছিল। এটি ছাড়া তার শরীরে আর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়নি।

নার্স ম্যাথু ডব্লিউ বলেন, ক্রিস্টমাসের ছয় দিন পরে কোভিড-১৯ ইউনিটে দায়িত্ব পালন করার সময়ে অসুস্থ হয়ে পড়ি। আমার হঠাৎ ঠাণ্ডা ও পেশিতে ব্যথা করতে শুরু করে। এরপর একটি স্থানীয় হাসপাতালে করোনার পরীক্ষা করায়। আর এর ফল পজিটিভ আসে।

সান দিয়াগোর ফ্যামিলি হেলথ সেন্টারের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ক্রিস্টিয়ান র‌্যামার্স অবশ্য একে তেমন অনাকাঙ্ক্ষিত মনে করছেন না। তিনি এবিসি নিউজকে বলেছেন, ‘আমরা ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়ালগুলি থেকে জানি যে, শরীরে সুরক্ষার প্রক্রিয়া শুরু হতে ভ্যাকসিন প্রয়োগের পর থেকে ১০ থেকে ১৪ দিন সময় লাগে।

আমরা মনে করি, প্রথম ডোজ আপনাকে ৫০ শতাংশ সুরক্ষা দেয়। দ্বিতীয় ডোজ নেওয়ার পর আপনার ৯৫ শতাংশ সুরক্ষা নিশ্চিত হয়।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *