হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প

Spread the love

নাগরিক ডেস্ক: শেষ হলো বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অধ্যায়। প্রেসিডেন্ট হিসেবে শেষ বারের মত হোয়াইট হাউস ছাড়লেন তিনি। প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের শপথের কিছু সময় আগে স্থানীয় সময় বুধবার দুপুরে স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে নিয়ে হোয়াইট হাউস ছাড়েন তিনি।

বিবিসি এতথ্য জানিয়ে বলেছে, ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়াকে নিতে কিছুক্ষণ আগেই পৌঁছায় একটি হেলিকপ্টার। এই মেরিন হেলিকপ্টারে করেই তারা হোয়াইট হাউস ছেড়ে বের হয়েছেন। মেরিল্যান্ডের জয়েন্ট বেস অ্যান্ড্রিউতে যাচ্ছেন তারা। সেখানেই প্রেসিডেন্ট ট্রাম্পের মূল বিদায় সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

বিবিসি জানিয়েছে, ওই অনুষ্ঠানে যোগ দিয়ে ট্রাম্প ও মেলানিয়া যাবেন ফ্লোরিডায় এয়ার ফোর্স ওয়ানে। সব আনুষ্ঠানিকতা শেষ করে ট্রাম্প দম্পতি চলে যাবেন পাম বিচে তার মার-এ-লাগো রিসোর্টে। এখানেই আপাতত থাকবেন তারা।

ট্রাম্পের বিদায় অনুষ্ঠান কখন শুরু হবে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি বলে জানায় বিবিসি। ট্রাম্প না থাকলেও তার ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স নতুন প্রেসিডেন্ট এবং ভাইস প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। তাই সংগত কারণে, প্রেসিডেন্ট ট্রাম্পের বিদায় অনুষ্ঠানে উপস্থিত থাকতে পারছেন না পেন্স।

গত ৩ নভেম্বরের নির্বাচন ঘিরে আগে থেকেই ‘গুজব’ ছড়াচ্ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। বারবার বলে এসেছেন, তাকে হারানোর জন্য চক্রান্ত হচ্ছে। নির্বাচনের সময়েও নানা গুজব আর ভুল তথ্য ছড়িয়ে সংবাদ মাধ্যম গরম রেখেছেন তিনি। তবে শেষ পর্যন্ত তার জন্য পরাজয়ই নির্ধারিত হয়।

নির্বাচনে হেরে গিয়ে নির্বাচনের সময়ের চেয়ে বেশি ক্ষুব্ধ হয়ে ওঠেন রিপাবলিকান ট্রাম্প। সমর্থকদের নানা সময় উত্তেজিত করে তোলেন তিনি। তার সমর্থকরা সে সময় ভাঙচুর, অগ্নিসংযোগ করে আদালত পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন। ৬ জানুয়ারি নতুন করে উত্তেজনা শুরু হয়।

ওইদিন ওয়াশিংটনে দেশটির আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটলে কংগ্রেসের যৌথ অধিবেশনে সদ্য অনুষ্ঠিত নির্বাচনে ডেমোক্রাট প্রার্থী জো বাইডেনের জয়ের স্বীকৃতির আনুষ্ঠানিকতা চলছিল। এরই এক পর্যায়ে শুরু হয় বিক্ষোভ। পরে তা সংঘর্ষে রূপ নেয়। সহিংসতায় মৃত্যু হয় পাঁচজনের।

এরপরও সহিসংতার পথ খুঁজতে থাকেন ট্রাম্প ও তার সমর্থকেরা। অস্ত্র নিয়ে রাজ্যপরিষদগুলোতে হাজির হতে দেখা গেছে তাদের। তবে কড়াকড়ি আরোপ হয়েছে দেশজুড়ে। এমন পরিস্থিতিতে ক্ষমতা ছাড়তে হলো প্রেসিডেন্ট ট্রাম্পকে। উত্তরসূরির হাতে ক্ষমতা হস্তান্তরের অনুষ্ঠানে থাকছেন না তিনি। এর আগে প্রতিদ্বন্দ্বীর অভিষেক বয়কটের এমন কাণ্ড ঘটিয়েছেন মাত্র তিনজন প্রেসিডেন্ট।

আবারও ফেরার প্রত্যয়ে বিদায় নিলেন ট্রাম্প:

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সমাপনী ভাষণে বলেছেন, আবারও ফিরে আসবো। দেখা হবে শিগগিরই। আমি তোমাদের ভালোবাসি। শুভ বিদায়। গতকাল বুধবার স্থানীয় সময় ভোর সোয়া পাঁচটার দিকে বিশেষ হেলিকপ্টার মেরিন ওয়ানে চড়ে মেরিল্যান্ডের জয়েন্ট বেজ অ্যান্ডিউজের উদ্দেশে রওনা দেন তিনি।

সেখানে পৌঁছে সমাপনী অনুষ্ঠানে দেয়া বক্তব্যে নতুন প্রশাসনের প্রতি শুভ কামনা জানান তিনি। তবে এবারও উচ্চারণ করেননি জো বাইডেনের নাম। ভাষণে তার সরকারের বিভিন্ন অর্জন তুলে ধরেন তিনি।

কথা বলেন করোনা ভাইরাস নিয়ে। বলেন, করোনা মোকাবিলায় আমরা এমন কিছু করেছি যা চিকিৎসায় বিস্ময় সৃষ্টি করেছে। করোনা ভাইরাস অনেক ভয়াবহ জিনিস। আমরা জানি এটা কোথা থেকে এসেছে। আমাদের অনেক বেশি সতর্ক থাকতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *