শহীদ মিনার: ফরাসি সংস্কৃতিতে বাংলা বর্ণমালার ছোয়া

Spread the love

বকুল খান, স্পেন থেকে:
শিল্প ,সাহিত্য, সংস্কৃতির তীর্থস্থান ইউরোপের অন্যতম সৌন্দর্যের দেশ ফ্রান্স। আইফেল টাওয়ারের এই দেশে পিঙ্ক সিটি খ্যাত তুলুজ শহরে নির্মিত হয়েছে প্রথম স্থায়ী শহীদ মিনার। প্রবাসী নতুন প্রজন্মের কাছে এবং ফরাসি সংস্কৃতিতে যুক্ত হলো বাংলা বর্ণমালার জম্ম ইতিহাস। এই স্মৃতিসৌধটি বাংলাদেশি কিংবা অন্যান্য দেশি প্রজন্মের কাছে আগ্রহ সৃষ্টি করবে একুশে ফেব্রুয়ারি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ২০২১ সালের একুশে ফেব্রুয়ারি তুলুজ কিংবা ফ্রান্সবাসীর কাছে স্মরণীয় হয়ে থাকবে।

মাতৃভাষা রক্ষার দাবিতে প্রাণ দেয়া শহীদদের স্মরণে ও প্রবাসে নতুন প্রজন্মের কাছে ভাষা শহীদদের চেতনা ছড়িয়ে দিতে বাংলাদেশী কমিউনিটি অ্যাসোসিয়েশন তুলুজ, ফ্রান্সের উদ্যোগে ও তুলুজের মাননীয় মেয়র জন লুক মুডেনক এবং সিটি কাউন্সিলের সহযোগিতা ও অংশিদারিত্বে নির্মিত হলো বহু কাঙ্ক্ষিত ১৯৫২ এর ভাষা শহীদ স্মৃতি স্তম্ভ।

তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি ও আয়েবার সহ-সভাপতি ফখরুল আকম সেলিমের দীর্ঘ প্রায় এক দশকের অব্যাহত প্রচেষ্টার ফলে ফ্রান্সের মাটিতে প্রথম এ শহীদ মিনারটি নির্মিত হল।

শহীদ মিনার নির্মাণের উদ্যোক্তা ফখরুল আকম জানান, ফ্রান্সে দ্বিতীয় বৃহৎ প্রবাসী অধ্যুষিত শহর তুলুজে অবশেষে দীর্ঘ কাঙ্খিত শহীদ মিনার মাথা উঁচু করে দাঁড়াল।

যাদের অনুপ্রেরণায় এই স্থায়ী মিনার নির্মাণে সহযোগিতা পেয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানান তিনি। তাদের মধ্যে অন্যতম ফ্রান্সের বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত ও ইউনেস্কোর উপদেষ্টা তোজাম্মেল হক টনি।

যার বিশেষ ভূমিকা রয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস স্বীকৃতিতে। এছাড়াও স্থায়ী মিনার নির্মাণে সহযোগিতা করেন সাবেক রাষ্ট্রদূত বর্তমানে যুক্তরাষ্ট্রে নতুন রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, তুলুজ সিটি মেয়র জন লুক মোদানক, ডেপুটি মেয়রসহ আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ও তুলুজ বাংলাদেশি কমিউনিটির নেতারা।ফ্রান্সের তুলুজ শহরে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে উদ্বোধন হয়েছে ফ্রান্সের প্রথম ও স্থায়ী শহীদ মিনার।

কোভিড ১৯ এর কারণে সীমিত পরিষরে স্বাস্থ্যবিধি মেনে এ অনুষ্ঠানের অনুমূতি দেয় স্হানীয় প্রশাসন ।২১ একুশে ফেব্রুয়ারি প্রভাতে
শহীদ মিনারের উদ্বোধন করেন তুলুজ শহরের মেয়র জন লোক মুদান, তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি ও শহীদ মিনারের প্রতিষ্ঠাতা ফকরুল আকম সেলিম।

অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- আয়েবার মহাসচিব ও ওয়াল্ড বাংলাদেশ এসোসিয়েশন প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ, বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের কর্মকর্তা মাহবুবুর রহমান এবং ফ্রান্স বাংলাদেশ চেম্বার অব কমার্সের পক্ষে জানা মার্টিন সহ তুলুজের কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *