উজিরপুরের ৩২ কিলোমিটার রাস্তা মরন ফাঁদ

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশালের উজিরপুর উপজেলা সদরের সঙ্গে তিন ইউনিয়নের সড়কপথে যোগাযোগের জন্য ৩২ কিলোমিটার দীর্ঘ সড়কটি উজিরপুর-সাতলা সড়ক নামে পরিচিত। অগনিত খানাখন্দকে এ সড়কটির ১৫ কিলোমিটার ব্যবহার অনুপযোগী হয়ে পড়েছে। ফলে চরম দূর্ভোগে আছেন তিন ইউনিয়নের লক্ষাধিক মানুষ। সড়কের বেহাল অবস্থার জন্য যানবহন চলাচল করে হেলেদুলে।
স্থানীয়রা জানান, ৩২ কিলোমিটার দীর্ঘ সড়কটি উজিরপুর উপজেলা সদর থেকে শুরু হয়ে হারতা বন্দর থেকে সাতলা বাজারে গিয়ে শেষ হয়েছে। ওটরা, সাতলা ও হারতা ইউনিয়নের জনগণের সড়কপথে উপজেলা সদরে যাতায়াতের প্রধান সড়ক এটি। এ তিন ইউনিয়নে রয়েছে শত শত মাছের ঘের। এগুলোকে কেন্দ্র করে হারতা বন্দরে গড়ে উঠেছে দক্ষিণাঞ্চলের অন্যতম বৃহৎ মৎস্য ব্যবসা কেন্দ্র। প্রতিদিন দেশের বিভিন্ন এলাকার পাইকারী মৎস্য ব্যবসায়ীরা এখানে আসেন মাছ ক্রয় করতে। প্রতিবছর বর্ষা মৌসুমে সাতলার শাপলা বিল হয়ে উঠে এ অঞ্চলের মানুষের অন্যতম পর্যটন কেন্দ্র। এসব কারনে উজিরপুর-সাতলা সড়কটির গুরুত্ব অনেক বেশী।
হারতা ইউনিয়ন চেয়ারম্যান ডা. হরেন রায় জানিয়েছেন, সাতলা-উজিরপুর সড়কটির বিভিন্ন অংশের প্রায় ১৫ কিলোমিটার যানবহন চলাচলের অনুপুযোগী হয়ে পড়েছে। এতে সাধারন মানুষ চরম ভোগান্তিতে আছেন। বরিশাল জেলার সবচেয়ে গুরুত্বপূর্ন পাইকারী মৎস্য বন্দর হচ্ছে হারতায়। ক্রেতা-বিক্রেতারা প্রতিদিন সকালে মিনি ট্রাক ও তিন চাকার যানবহনে মাছ নিয়ে আসেন বন্দরে। এছাড়াও বিভিন্ন ধরনের যানবাহন ঝুকি নিয়ে চলাচল করছে। আসন্ন বর্ষা মৌসুমের আগে সড়কটি সংস্কার করা না হলে ওই ৩ ইউনিয়নের মানুষদের সড়কপথে উপজেলা সদরে যাতায়াতে চরম দূর্ভোগ পোহাতে হবে।
সাতলাÑবরিশাল রুটের বাস চালক আবুল হাসান বলেন, সড়কটির সাতলা থেকে হারতা ও ওটরার চেরাগ আলী রাস্তার মাথা পর্যন্ত কমপক্ষে ১০০টির গর্ত রয়েছে। তাদের জীবনের ঝুকি নিয়ে গাড়ী চালাতে হচ্ছে। হারতা এলাকার অটোচালক হরোলাল দাস বলেন, ভাঙ্গা রাস্তার কারনে অটোতে যাত্রীরা উঠতে চাননা। সেকারনে আয় রোজগার কমে গেছে। সড়কটি সংস্কার না হলে সামনের বর্ষায় গাড়ী চলাচল বন্ধ হয়ে যাবে।
উজিরপুর উপজেলা প্রকৌশলী মীর মাহিদুল ইসলাম সাতলা’র সড়কের করুন অবস্থার কথা স্বীকার করে বলেন আপাতত ওটরার চেরাগ আলী রাস্তার মোড় থেকে ৭ কিলোমিটার সংস্কার করার জন্য দরপত্র আহ্বানের প্রক্রিয়া চলছে। পর্যায়ক্রমে অন্যান্য অংশও সংস্কার করা হবে। উজিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ সিকদার বাচ্চু বলেন, উজিরপুর-সাতলা সড়কটিতে যানবহন চলাচল স্বাভাবিক রাখতে দ্রুত সড়কটির মেরামত প্রয়োজন। তিনি বিষয়টি উর্ধতন কতৃপক্ষকে জানিয়েছেন।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *