বরিশাল বিশ্ববিদ্যালয়ে স্বশরীরে পরীক্ষা শুরু

Spread the love

নাগরিক রিপোর্ট:
করোনা পরিস্থিতির কারণে স্থগিত হওয়া ফাইনাল পরীক্ষাগুলো স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে নেওয়া শুরু করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)। বৃহস্পতিবার দুপুর ২ টায় গণিত ১ম বর্ষ ও মার্কেটিং ২য় বর্ষের ফাইনাল পরীক্ষা স্বশরীরে শুরু হয়। বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন স্বশরীরে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন।


বিশ্ববিদ্যালয়ের প্রক্টর সুব্রত কুমার দাস জানান, বিভিন্ন ব্যাচের মিডটার্ম পরীক্ষা অনলাইনে হলেও ফাইনাল পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে স্বশরীরে নিচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সেশনজট কমাতে সাপ্তাহিক ছুটির দিনেও পরীক্ষা অনুষ্ঠিত হবে।


তিনি জানান, পরীক্ষার্থীদের জন্য আইসোলেশন রুমেরও ব্যবস্থা রয়েছে। কোন শিক্ষার্থীর কোভিড-১৯ লক্ষণ থাকলে তাকে আইসোলেশন রুমে পরীক্ষায় অংশ গ্রহনের ব্যবস্থা করা হবে। বৃহস্পতিবার গণিত বিভাগের এক শিক্ষার্থী আইসোলেশন রুমে বসে পরীক্ষায় অংশগ্রহন করেছে। তিন দিন আগে তার জ্বর ছিল। এছাড়া যেসব বিভাগের ফরম পূরণ ও ভর্তি বাকি রয়েছে আগামী ৩০ জুলাইয়ের মধ্যেই অনলাইনে এসব কার্যক্রম সম্পন্ন করে স্বশরীরে তাদেরও ফাইনাল পরীক্ষা শুরু হবে।


জানা গেছে, প্রতিটি পরীক্ষার হলে সেনিটাইজারের ব্যবস্থাসহ শিক্ষার্থীদের তাপমাত্রা পরিমাপ করে পরীক্ষার হলে প্রবেশ করানো হয়। পাশাপাশি বিশ্ববিদ্যালয় এর একটি মেডিকেল টিম সার্বক্ষনিক ভাবে স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি তদারকি করছে। পরীক্ষা চলাকালীন সময়ে ববি উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বিভিন্ন পরীক্ষার হল পরিদর্শন করে শিক্ষার্থীদের খোঁজ খবর নেন এবং সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান।


এসময় বিশ্ববিদ্যালয় এর প্রক্টর ড. সুব্রত কুমার দাস, শিক্ষক সমিতির সভাপতি মোঃ আরিফ হোসেন, উপ-পরীক্ষা নিয়ন্ত্রক (চ.দা.) সাযযাদ উল্লাহ মোঃ ফয়সলসহ পরীক্ষা নিয়ন্ত্রক শাখার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সেশনজট কমাতে সাপ্তাহিক ছুটির দিন শনিবারেও পরীক্ষা গ্রহণের উদ্যোগ নেয়া হয়েছে।
প্রসঙ্গত, গত ৯ জুন বরিশাল বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৩৩ তম সভায় বিভিন্ন বিভাগের স্থগিত হওয়া পরীক্ষাসমূহ ২৪ জুন থেকে গ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়েছিলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *