বরাদ্দ নেই বাস্তবায়ন হয়নি উন্নয়ন প্রকল্প, বিসিসির ৪১৫ কোটি টাকার নতুন বাজেট

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) ২০২১-২২ অর্থ বছরের জন্য ৪১৫ কোটি ৭২ লাখ ৩৭ হাজার ৩৬৬ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে। প্রস্তাবিত বাজেটের প্রায় ৭৯ ভাগ সরকারি অনুদান নির্ভর। যদিও বিগত অর্থ বছরে (২০২০-২১) প্রস্তাবিত সরকারী অনুদান নির্ভর বাজেটের বিপরীতে বরাদ্ধ পাওয়া গেছে মাত্র ৬ শতাংস। এর আগের অর্থ বছরেও (২০১৯-২০) উন্নয়ন প্রকল্পের বিপরীতে বরাদ্দ পায়নি বিসিসি।
ফলে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর গত তিন বছর মেয়াদে নগরীতে কয়েক কিলোমিটার সড়ক সংস্কার ছাড়া দৃশ্যমান কোন উন্নয়ন হয়নি। মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ সোমবার বিকালে ওয়েবিনার সভার মাধ্যমে ২০২১-২২ অর্থ বছরের নতুন বাজেট ঘোষণা করেন।
প্রস্তাবিত বাজেটে উল্লেখ করা হয়েছে, উন্নয়ন প্রকল্পর জন্য ৩২১ কোটি ১৮ লাাখ ৭১ হাজার ৪৩১ কোটি টাকা বরাদ্ধ রাখা হয়েছে। তারমধ্যে নিজম্ব উৎস্য থেকে ৬৫ দশমিক ০৬ কোটি, থোক ও বিশেষ থোক থেকে ৪৫ কোটি সরকারি ও বৈদিশিক সাহায্যপুষ্ট প্রকল্পের ২১১ দশমিক ১২ কোটি টাকা। যা সর্বমোট বাজেটের ৭৮ দশমিক ৮৫ ভাগ।
উন্নয়ন খাতে রাস্তা, ড্রেন, কালভার্ট পুকুর খাল সংরক্ষন এবং বিভিন্নস্থানে ভৌত অবকাঠামো নির্মান পুন:নির্মান ও সংরক্ষন খাতে ২৬৪ কোটি ২১ লাখ ২৪ হাজার ৯৯৮ টাকা ব্যয় ধরা হয়েছে।
নতুন করআরোপ না করেই ২০২১-২২ অর্থ বছরে সিটি করপোরেশনের রাজস্ব আয় ধরা হয়েছে ১১৩ কোটি ৫৬ লাখ ৭০ হাজার ০২২ টাকা। প্রকল্প ও সরকারি অনুদান নির্ভর আয় প্রত্যাশা করা হয়েছে ২৬৫ কোটি ২০ লাখ ৩৩ হাজার ৩৯১ কোটি টাকা।
বিগত অর্থ বছরে প্রকল্পের বিপরীতে বরাদ্ধ না থাকায় ৩৯ কোটি ৭৯ লাখ ৩৫ হাজার ৯৩৬ কোটি টাকার উন্নয়ন হয়। তারমধ্যে ৫২ শতাংশ অর্থাৎ ২০ কোটি ৫২ লাখ ২৩ হাজার ৭১১ টাকা ছিল বিসিসির নিজস্ব অর্থ।
বিগত অর্থ বছরে উন্নয়ন বরাদ্ধ না পাওয়ার পরও চলতি অর্থ বছরে ফের ৭৯ ভাগ সরকারি অনুদান নির্ভর বাজেট দেয়ার কারন সাংবাদিকরা জানতে চাইলে মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ এর ষ্পষ্ট উত্তর না দিয়ে বলেন, নিজস্ব আয় বৃদ্ধি করে বিসিসি স্বনির্ভর হওয়ার পথে। কর্মকর্তা-কর্মচারীদের দূর্ণীতি বন্ধ করতে পারায় নিজম্ব আয় আগের চেয়ে অনেক বেড়েছে। মন্ত্রণালয়ে জমা দেয়া উন্নয়ন প্রকল্পগুলো অনুমোদন হবে কি-না এ সংক্রান্ত সুস্পষ্ট কোন জবাব দেননি মেয়র।
উল্লেখ্য, বিসিসি ২০২০-২১ অর্থ বছরে বাজেটে সরকারি অনুদান নির্ভর ২৮৩ কোটি ৪০ লাখ টাকার উন্নয়ন প্রকল্প দেখানো হয়েছিল। এর বিপরীতে সরকারি বিশেষ অনুদান এবং সরকারি ও বৈদিশিক সাহায্যপূষ্ট প্রকল্প বাবদ মাত্র ১৭ কোটি ৯১ লাখ ৪২ হাজার ৬ টাকা বরাদ্ধ পেয়েছে বিসিসি।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *