তালেবানদের কাছ থেকে টাকা নিচ্ছেন পানশির যোদ্ধারা

Spread the love

নাগরিক ডেস্ক : সমগ্র আফগানিস্তানের দখল নিলেও তালেবানদের কাছে অধরা ছিল পানশির। প্রদেশটিতে যুদ্ধ চালিয়ে যাচ্ছিল আহমদ মাসুদ বাহিনী। তাদের সঙ্গে ছিলেন আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ ও সাবেক প্রতিরক্ষমন্ত্রী বিসমিল্লাহ খান। তালেবানের বিরুদ্ধে অপ্রতিরোধ্য মনোভাবের কারণে পানশিরের দিকেই নজর ছিল গোটা বিশ্বের।

গত সোমবারের আগ পর্যন্তও পানশির অজেয় ছিল। ১৯৯০ এর দশকে বিন লাদেন-মোল্লা ওমরের তালেবান আফগানিস্তান দখল করলেও পানশির নিয়ন্ত্রণে নিতে পারেনি। কিন্তু গত সোমবার সকালে তালেবানের মুখপাত্র জাবিনুল্লাহ মুজাহিদ পানশির বিজয়ের ঘোষণা দেন। প্রদেশটি দখলের পর তালেবান যোদ্ধারা গভর্নর ভবনের সামনে ছবিও তোলেন।

এরই মধ্যে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয় সামাজিক যোগাযোগের মাধ্যমে। একটি ভিডিওতে দেখা গেছে, পানশিরের যোদ্ধাদের বিপুল অস্ত্রের সংগ্রহ নিজেদের নিয়ন্ত্রণে রেখেছে তালেবান। আরও এক ভিডিওতে দেখা গেছে, পানশিরের যোদ্ধাদের ভ্যানে চাপিয়ে নিয়ে যাচ্ছেন তালেবানরা। পাশাপাশি আরেকটি ভিডিও ভাইরাল হয়েছে যেখানে দেখা গেছে, আত্মসমর্পণকারী মাসুদ বাহিনীর যোদ্ধাদের হাতে টাকা তুলে দিচ্ছে তালেবান।
ভিডিওটি প্রথম প্রকাশ করে তালেবানপন্থি বখতার নিউজ এজেন্সি নামের একটি টিভি চ্যানেল। যেখানে দেখা গেছে,আত্মসমর্পণ করা মাসুদ বাহিনীর সদস্যরা লাইন ধরে একে একে এগিয়ে আসছেন, হাত পাতছেন। আর তাদের গুণে গুণে টাকা দিচ্ছে তালেবানরা। সেই টাকা পকেটে ঢুকিয়ে সামনে এগিয়ে যাচ্ছেন এসব যোদ্ধারা। গত এক সপ্তাহ আগ থেকে রোববার পর্যন্ত যেসব যোদ্ধারা তালেবানবিরোধী স্লোগান দিয়ে যাচ্ছিলেন তারাই এখন বশ্যতা স্বীকার করে টাকা নিয়ে চলে যাচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *