মহাপরিচালক ঘোষনার পরই মারা গেলেন হাটহাজারী মাদরাসার মুফতি আব্দুস সালাম

Spread the love

নাগরিক ডেস্ক : হাটহাজারী মাদরাসার শুরা কমিটির বৈঠকে মহাপরিচালক ঘোষণার পরপরই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন উপমহাদেশের প্রখ্যাত আলেম মুফতি আব্দুস ছালাম চাটগামী। আজ বুধবার বেলা সাড়ে ১১টার দিকে অসুস্থ হয়ে পড়েন তিনি। পরে পার্শ্ববর্তী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

হাটহাজারী মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা আশরাফ আলী নিজামপুরী বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, বুধবার সকালে শুরা কমিটির বৈঠকে মাদারাসার মহাপরিচালক হিসেবে মুফতি আব্দুস ছালাম চাটগামীকেই বেছে নেওয়া হয় আহমদ শফীর যোগ্য উত্তরসূরি হিসেবে। এদিন সকাল ১০টার দিকে হেফাজতের আমির আল্লামা মুহিব্বুল্লাহ বাবুনগরীর সভাপতিত্বে শুরা কমিটির বৈঠক শুরু হয়। তবে শারীরিক অসুস্থতার কারণে বৈঠকে না গিয়ে নিজ কক্ষে অবস্থান করছিলেন আব্দুস ছালাম।

হাটহাজারী মাদরাসার শুরা কমিটির বৈঠকে মহাপরিচালক ঘোষণার পরপরই হঠাৎ অসুস্থ হয়ে পড়েন আব্দুস সালাম। পরে বেলা ১১টার দিকে তাকে একটি অ্যাম্বুলেন্সে করে পাশের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

আব্দুস সালাম চাটগামী হাটহাজারী মাদরাসায় ১৯৮৬ সাল থেকে প্রায় ৩৫ বছর শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। মৃত্যুকালে তিনি দুই স্ত্রী, সাত ছেলে ও চার মেয়ে রেখে গেছেন। তার গ্রামের বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলায়।

আজ শুরা কমিটির বৈঠকে মুফতি আব্দুস ছালামকে মহাপরিচালক করার পাশাপাশি মাওলানা শেখ আহমদকে প্রধান শায়খুল হাদিস এবং মাওলানা ইয়াহইয়াকে সহাকারী পরিচালক করা হয়।

এদিকে, শুরা কমিটির বৈঠককে কেন্দ্র করে হাটহাজারী মাদরাসায় কড়া নিরাপত্তা বলয় তৈরি করেছে কর্তৃপক্ষ। শাহী গেট দিয়ে কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য ও সাংবাদিকদেরও প্রবেশ করতে দেওয়া হয়নি। তবে মুফতি আব্দুস ছালামের আকষ্মিক মৃত্যুর খবরে সেখানকার চিত্র পাল্টে যায়। মাদরাসার হাজার হাজার ছাত্র-শিক্ষক কান্নায় ভেঙে পড়ে।

আব্দুস সালাম চাটগামীর মরদেহ বাংলা ও সাহিত্য বিভাগের বিল্ডিং-এর নিচতলায় রাখা হয়েছে। মৃতের পরিবারের সঙ্গে আলোচনা করে আজ রাত ১১টায় মাদরাসা প্রাঙ্গণে তার জানাজা অনুষ্ঠিত হবে। এরপর মাদরাসার নিজস্ব কবরস্থানে তাকে দাফন করা হবে বলে জানান হাটহাজারী মাদরাসা থেকে প্রকাশিত মাসিক মঈনুল ইসলাম পত্রিকার নির্বাহী সম্পাদক মনির আহমদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *