শ্রেণীকক্ষে জোয়ারের পানি, সড়কে মাদুর বিছিয়ে পাঠদান

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশালের বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউনিয়নের দক্ষিণ ভূতেরদিয়া নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেনীকক্ষ পানিতে ডুবে থাকায় সড়কে মাদুর বিছিয়ে ক্লাশ করেছে শিশু শিক্ষার্থীরা। খবর পেয়ে ওই বিদ্যালয় পরিদর্শনে যান উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা রোমান্স আহমেদ। তিনি সড়কে মাদুর বিছিয়ে শিক্ষার্থীদের ক্লাশ করার সত্যতা নিশ্চিত করে বলেছেন, বিদ্যালয়টির পাকা ভবন নেই। শ্রেণীকক্ষের পানি কমে পাঠদানের উপযোগী হলে তখন আবার শিক্ষার্থীদের শ্রেণীকক্ষে ফিরিয়ে নেয়া হবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা আকবর কবির বলেন, ভূতেরদিয়া নব আদর্শ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পাকা ভবন নেই। জোয়ারের পানি ঢুকে টিন শেড স্কুল ঘরের শ্রেনীকক্ষের মধ্যে জমে আছে। এ কারনে ওই শ্রেণীকক্ষগুলোতে পাঠদান করার উপায় নেই। আবার বিদ্যালয়টির আশপাশে কোন বাড়িঘরও নেই। তাই বিকল্প উপায়ে সড়কে ওপর তৃতীয় এবং পঞ্চম শ্রেনীর ক্লাশ নেওয়া হয়েছে।
আকবর কবির বলেন, বিষয়টি জেনে ওই বিদ্যালয়ে উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা রোমান্স আহমেদকে পাঠানো হয়েছিল। তিনি ঘটনাস্থলে গিয়ে শিশু শিক্ষার্থীদের দূর্ভোগের চিত্র দেখে এসেছেন। বিদ্যালয় কর্তৃপক্ষকে বলা হয়েছে ২-১ দিনের মধ্যে পানি না কমলে তারা বিদ্যালয় বন্ধ রাখবেন।
দক্ষিণ ভূতেরদিয়া নব আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সেলিম খান বলেন, শ্রেণীকক্ষ পানিতে ডুবে থাকায় আমরা সড়কে মাদুর বিছিয়ে ক্লাস নিয়েছি। দেড়বছর পর বিদ্যালয় খুলেছে। শিশুরা উচ্ছ্বাস নিয়ে বিদ্যালয়ে এসে ক্লাস না করে ফিরে যাবে এমনটা হতে পারেন না। তাই নিরূপায় হয়ে সড়কেই ক্লাস নিয়েছি।
বাবুগঞ্জ উপজেলার কেদারপুর ইউনিয়নের প্রত্যন্ত জনপদ দক্ষিন ভূতেরদিয়া সন্ধ্যা নদীর কোল ঘেঁষে ৭৪ শতাংশ জমির ওপর ১৯৮৯ সালে প্রতিষ্ঠা করা হয় দক্ষিণ ভূতেরদিয়া নব আদর্শ প্রাথমিক বিদ্যালয়। ২০১৩ সালের ১ জুলাই ২য় ধাপে বিদালয়য়টি জাতীয়করন করা হয়। কিন্তু জাতীয়করণের ৮ বছর পরও নির্মিত হয়নি পাকা ভবন। ##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *