বরিশালে ১৮ নেতার তথ্য নিয়েছে বিএনপির হাইকমান্ড

Spread the love

নাগরিক রিপোর্ট : বরিশালে বিএনপির মহানগরসহ ৩টি সাংগঠনিক টিম গঠনে শীর্ষ পদের জন্য ১৮ বিএনপি নেতার আমলনামা দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে দেয়া হয়েছে। তিনি মঙ্গলবার বরিশাল অঞ্চলের সাংগঠনিক নেতাদের সঙ্গে ভার্চুয়াল সভা করে শীর্ষ পদ প্রত্যাশী নেতাদের তথ্য সংগ্রহ করেন। ওই ১৮ নেতার দলীয় কর্মকান্ড পর্যালোচনা করে চলতি মাসের ২০ তারিখের পরে যেকোন সময় বরিশাল মহানগর এবং দক্ষিণ ও উত্তর জেলার আহ্বায়ক কমিটি ঘোষণা হতে পারে বলে দায়িত্বশীল সুত্র নিশ্চিত করেছে।
বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন এ প্রসঙ্গে বলেন, মঙ্গলবার বিকেল ৪টা থেকে প্রায় ৩ ঘন্টা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান বরিশালের ৩ সাংগঠনিক কমিটির নেতাদের সঙ্গে কথা বলেছেন। আলোচনায় বরিশাল মহানগর, উত্তর ও দক্ষিন জেলায় সম্ভাব্য কমিটিতে শীর্ষ পদপ্রত্যাশী নেতাদের রাজনৈতিক কর্মকান্ড সম্পর্কে জানতে চেয়েছেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান। তার কথায় মনে হয়েছে বরিশালে আগামী ২০ অক্টোবর কিংবা তার পরপরই নতুন কমিটির খবর আসতে পারে।
সাংগঠনিক সম্পাদক শিরিন বলেন, মহানগরে আহ্বায়ক পদে মজিবর রহমান সরোয়ার, আহসান হাবিব কামাল, মনিরুজ্জামান ফারুক, আলী হায়দার বাবুল বাবুল ও তিনি (শিরিন) এবং সদস্য সচিব পদে জিয়াউদ্দিন সিকদার, মীর জাহিদুল কবির জাহিদ, শাহ আমিনুল ইসলাম আমিনের নাম আলোচনায় আছে। তবে যারা কেন্দ্রীয় কমিটিতেও আছেন তাদের মহানগরে পদ পেতে যেকোন একটি পদ ছাড়তে হবে। কেননা বিএনপি ‘এক নেতা এক পদ’ ইস্যুতে কঠোর।
জানা গেছে, কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব ও মহানগর বিএনপির সভাপতি মজিবর রহমান সরোয়ার এবং ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক জিয়া উদ্দিন সিকদার আবারও নেতৃত্বে আসতে আগ্রহী। তবে তাদের কঠিন প্রতিদ্বন্দী হয়ে দাড়িয়েছেন সাবেক মেয়র আহসান হাবিব কামাল, মনিরুজ্জামান ফারুক, আলী হায়দার বাবুল, বিলকিস জাহান শিরিন, মীর জাহিদুল কবির, শাহ আমিনুল ইসলাম আমিনসহ কয়েকজন।
অপরদিকে জেলা (উত্তর) বিএনপিতে বর্তমান সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ, রফিকুল ইসলাম কাজল, আফজাল হোসেন, আব্দুস ছত্তার খান এবং দক্ষিনে এবায়দুল হক চান, আবুল হোসেন, আবুল কালাম শাহিনের নাম জোরেসোরে শোনা যাচ্ছে।
মঙ্গলবারের ভার্চুয়াল সভার তথ্যমতে, মহানগর এবং উত্তর ও দক্ষিন জেলার কমিটির নতুন নেতৃত্বে আসতে পারেন এমন প্রায় ১৮ জনের তালিকা ভারপ্রাপ্ত চেয়ারপার্সন তারেক রহমানকে দেয়া হয়। সুত্রমতে, পরপর দুইবার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে ভার্চুয়াল আলোচনায় কয়েকজন হেভিওয়েট নেতা নিয়ে সমালোচনা হয়েছে। দলের দু:সময়ে আতাঁত করাসহ নানা বিতর্কে জড়িয়ে পড়া কয়েকজন হেভিওয়েট নেতা এবার দলের মুল দায়িত্বে (আহবায়ক-সদস্য সচিব) আসতে পারছেন না বলে সুত্র সভায় ইঙ্গিত দেয়া হয়েছে।
জানতে চাইলে বিএনপির কেন্দ্রীয় সহ সাংগঠনিক সম্পাদক আকন কুদ্দুসর রহমান বলেন, গত সপ্তাহে সভায় তাদের কাছে নেতাদের তালিকা চাওয়া হয়েছিল। তারা ত্যাগী, নির্যাতিত, মামলা-হামলার শিকার নেতাদের আমলনামা ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে মঙ্গলবারের সভায় অবহিত করেছেন।
তিনি বলেন, বর্তমানে রাজপথে আছেন, মামলা-হামলার শিকার এবং বিতর্কিত নয় এমন নেতারাই নতুন আহবায়ক কমিটিতে পদ পাচ্ছেন। দল এক নেতা এক পদের উপর জোর দিচ্ছে। তবে তিনি ঢাকা দক্ষিনের আহবায়ক আ: সালামের উদাহরন টেনে বলেন, তিনি উপদেস্টা মন্ডলীরও সদস্য। সে ক্ষেত্রে দল চাইলে কাউকে একাধিক পদে সাময়িক রাখতেও পারে।##

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *