১৫ মনের শাপলাপাতা বিক্রি হলো তিন লাখ টাকায়

Spread the love

নাগরিক রিপোর্ট : বরগুনা জেলার তালতলী উপজেলা সদরের মাছ বাজারে ১৫ মন (৬০০ কেজি) ওজনের বিশালাকৃতির একটি শাপলাপাতা মাছ তিন লাখ টাকায় বিক্রি হয়েছে।
শনিবার (১৩ নভেম্বর) বিকাল ৪টার দিকে মাছটি বিক্রি করার জন্য মাইকিং করা হয় তালতলী উপজেলা শহরে। পরে কেটে ৫০০ টাকা কেজি দরে মাছটি বিক্রি করেন ব্যবসায়ী খলিলুর রহমান ।
শনিবার সকালে সাগর সৈকত কুয়াকাটা সংলগ্ন মহিপুরের খান ফিস মৎস্য আড়ত থেকে দেড়লাখ টাকায় মাছটি ক্রয় করে তালতলীতে নিয়ে আসেন খলিলুর রহমান। খুচরা বাজারে মাছটি বিক্রির জন্য বিকাল থেকে উপজেলা শহরের গুপূর্ণ পয়েন্টে মাইকিং করা হয়। বিকাল ৫টার পর মাছটি কেটে ৫০০ টাকা কেজি দরে বিক্রি শুরু হয়। বিশাল শাপলাপাতা মাছটি দেখতে বহু উৎসুক মানুষ বাজারে ভিড় করেন। একঘন্টার মধ্যে ১৫ মনের মাছটি বিক্রি হয়ে যায়।
মাছ ব্যবসায়ী খলিলুর রহমান বলেন, তালতলীতে শাপলাপাতা মাছের অনেক চাহিদা রয়েছে। তাই অন্য উপজেলা থেকে মাছটি কিনে এনেছি। পরে ৫০০ টাকা কেজি দরে মাছটি কেটে বিক্রি করেছি। তিনি আরও বলেন মাছটি মহিপুর থেকে তালতলীতে নিয়ে আসতে পরিবহন খরচ বেশী হয়েছে। তাই ৫০০ টাকা কেজি দরে বিক্রি করতে হয়েছে।
ফোন বন্ধ থাকায় বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেবের বক্তব্য পাওয়া যায়নি। তবে বরিশাল জেলা মৎস্য কর্মকর্তা বিমল চন্দ্র দাস বলেন, মাছটিকে আঞ্চলিকভাবে শাপলাপাতা মাছ বলা হলেও এটি হচ্ছে স্ট্রিংরে প্রজাতির মাছ। বৈজ্ঞানিক নাম হিমানটুরাইমব্রিকাটা। এই প্রজাতির মাছ অগভীর সমুদ্রে বেশি পাওয়া যায়। খেতে অনেক সুস্বাদু। আগে এ প্রজাতির মাছ প্রচুর পাওয়া যেত। এখন তেমন পাওয়া যায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *