বরিশালে শত মণ জাটকা বিতরন নিয়ে প্রশ্ন

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশালে মঙ্গলবার দিবাগত রাতে শত মণ জাটকা জব্দ করেছে নৌ-পুলিশ। বরিশাল বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় অভিযান চালিয়ে এ জাটকা জব্দ করা হয়। এসময়ে দুই জনকে আটক করা হয়েছে। তবে জব্দকৃত জাটকা বিতরনকালে চরম হট্টগোল বাধে। এ নিয়ে নানা প্রশ্নও দেখা দিয়েছে।

বরিশাল সদর নৌ-থানার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসআই নূরুল আমীন সাংবাদিকদের জানিয়েছেন, মঙ্গলবার দিবাগত রাত ১২টার পরে কুয়াকাটা-বরিশাল মহাসড়কের ভোলার রাস্তার মুখে অভিযান চালিয়ে ট্রাকভর্তি ১০০ মন জাটকা জব্দ করা হয়েছে। বুধবার সকালে জব্দকৃত মাছ অসহায়দের মাঝে বিতরণ করা হয়। এ ঘটনায় পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলা বাসিন্দা হাসান সিকদার (২৮) ও গলাচিপা উপজেলার বাসিন্দা নান্নু মৃধাকে আটক করা হয়েছে।

বুধবার বেলা ১১টায় জাটকা বিতরনকালে সেখানে হট্টোগোল বাধে। ইলিশ বিতরণের খবর পেয়ে আমানতগঞ্জ, পলাশপুর, রসুলপুর, কেডিসি, ভাটারখালের কয়েকশ মানুষ ব্যাগ নিয়ে ভিড় করে থানার গেটে। এক পর্যায়ে জাটকা প্রত্যাশী অনেকের ওপর লাঠিচার্জ করে পুলিশ সদস্যরা। মাছ নিতে আসা আমানতগঞ্জের একাধিক ব্যক্তি বলেন, পুলিশ অনেককে পিটিয়ে আহত করেছে। এসময় অনেককে দেখা গেছে, ব্যাগ ভর্তি জাটকা নিয়ে যেতে। তবে নৌ-পুলিশ বরিশাল অঞ্চলের পুলিশ সুপার কফিল উদ্দিন দাবী করেছেন, জব্দকৃত জাটকা অসহায়দের মাঝে বিতরণ করা হয়েছে।

এব্যাপারে বরিশাল সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা সঞ্জিব সন্যামত বলেন, তারা এ বিষয়টা জানেনই না। নিয়ম অনুযায়ী জাটকা জব্দ করতে হলে টাস্কফোর্স কমিটিকে অবহিত করতে হবে। ওই কমিটি নির্বাহী ম্যাজিস্ট্রেট পাঠিয়ে ব্যবস্থা নিবে। কমিটির সভাপতি জেলা প্রশাসক। তিনি বলেন, যদি এমন নিয়ন না মানা হয় তাহলে নৌ পুলিশ কিভাবে জাটকা বিতরন করলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *