সোমবার রাত থেকে শৈত্যপ্রবাহ

Spread the love

নাগরিক ডেস্ক : আগামী সোমবার রাত থেকে উত্তরাঞ্চল ও উত্তর পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে এ সময়ে সারাদেশের তাপমাত্রাই কমবে। চলতি মাসের শেষ দিকে তাপমাত্রা আরো কমার সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ তরিফুল নেওয়াজ কবির বলেন, ‘আগামী সোমবার থেকে উত্তরাঞ্চলে একটি মৃদু শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে। তবে তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না। ডিসেম্বরের শেষ নাগাদ ও জানুয়ারির শুরুতে স্বাভাবিকভাবেই দেশে তাপমাত্রা আরো কমবে।’

শুক্রবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৯ ডিগ্রি সেলসিয়াস। এ ছাড়া শ্রীমঙ্গলে ১০ ডিগ্রি, দিনাজপুরে ১০ দশমিক ১ ডিগ্রি, নওগার বদলগাছিতে ১০ দশমিক ৮ ডিগ্রি, চুয়াডাঙ্গা ও রাজশাহীতে ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, বর্তমানে দেশের কয়েকটি অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রির আশেপাশে রয়েছে। কিন্তু ওই এলাকায়ই আবার দিনের বেলায় সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে যাচ্ছে। এমনকি আশেপাশের এলাকায়ও আবার তাপমাত্রা বেশি। সাধারণত কয়েকটি জেলা মিলে ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা দুই-একদিন অব্যহত থাকলে সেটা মৃদু শৈত্যপ্রবাহ। তবে এখন কিছু এলাকায় তাপমাত্রা কমলেও সেটা বিক্ষিপ্ত চিত্র বলা যায়।

শুক্রবার সন্ধ্যা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আগামী তিনদিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাতের তাপমাত্রা আরো কমতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *