ঢাবিতে বিবাহিত ছাত্রীদের বিষয়ে সিদ্ধান্ত পরিবর্তনের জন্য আইনী নোটিশ

Spread the love

নাগরিক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হলগুলোতে বিবাহিতদের থাকা বিষয়ে বিধিনিষেধের বিষয়ে বেশ কয়েকদিন ধরে সরগরম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এই নিয়ম বাতিল চেয়ে ইতোমধ্যে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর আবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্রীরা। এবার এই নিয়ম বাতিল চেয়ে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টদের আইনি নোটিশ দেওয়া হয়েছে।

বুধবার সকালে সুপ্রিম কোর্টের আইনজীবী ও বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ১৯৯৯-২০০০ সেশনের শিক্ষার্থী মোহাম্মদ শিশির মনির বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্টার এবং শামসুন নাহার হল, বাংলাদেশ-কুয়েত মৈত্রী হল ও সুফিয়া কামাল হল প্রাধ্যক্ষ বরাবর এই নোটিশ দেন।

নোটিশে বিবাহিত ছাত্রীদের হলে থাকার বিধিনিষেধ উল্লেখ বলা হয়, বাংলাদেশের সংবিধানের ২৭ অনুচ্ছেদ অনুযায়ী সকল নাগরিক আইনের দৃষ্টিতে সমান এবং ২৮ (১) ও (২) অনুচ্ছেদ অনুযায়ী কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারীপুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোন নাগরিকের প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন করবে না। রাষ্ট্র ও গণজীবনের সববস্তরে নারী পুরুষের সমান অধিকার লাভ করবে। বিবাহিত ছাত্রীদের জন্যে এমন নিয়ম নারীদের উচ্চশিক্ষা গ্রহণের পথে প্রতিবন্ধকতা এবং সংবিধানের ২৭ এবং ২৮ নং অনুচ্ছেদের সাথে সম্পূর্ণ সাংঘর্ষিক। এই বিধানের ফলে কার্যত বিবাহিত শিক্ষার্থীরা হলের আবাসিক সুবিধা গ্রহণ করে উচ্চশিক্ষা গ্রহনের সুযোগ থেকে বঞ্চিত হবে।

এতে নোটিশ প্রাপ্তির তিন কার্যদিবসের মধ্যে বিধানটি বাতিল করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের কথা উল্লেখ করে বলা হয়, অন্যথায় আমরা উচ্চ আদালতের শরণাপন্ন হতে বাধ্য হব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *