কয়েকদিন শীত আরও বাড়বে

Spread the love

নাগরিক রিপোর্ট : মৌলভীবাজার ও পঞ্চগড়ে চলছে শৈত্যপ্রবাহ। এক দিনের ব্যবধানে দেশের বিভিন্ন এলাকায় ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমেছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ রোববার দেশের বেশির ভাগ এলাকায় রাতের তাপমাত্রা আরও কমতে পারে। শৈত্যপ্রবাহের এলাকাও বিস্তৃত হতে পারে। আগামী কয়েকদিন ধারাবাহিকভাবে শীত বাড়তে পারে।

বছরের প্রথম দিনে শীতের পাশাপাশি দেশের উত্তরাঞ্চলে কুয়াশা বেড়ে গেছে। বিশেষ করে নদীতীরবর্তী এলাকাগুলোতে কুয়াশা বেশি বেড়েছে। আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ কুয়াশা আরও বাড়তে পারে। সেইসঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শীতের অনুভূতি বেশি থাকতে পারে। যশোর–চুয়াডাঙ্গাসহ আশপাশের জেলাগুলোতে শৈত্যপ্রবাহ শুরু হয়ে যেতে পারে। আগামী কয়েকদিন উত্তরাঞ্চল এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে শৈত্যপ্রবাহ ছড়াতে পারে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, বাংলাদেশের আকাশ থেকে মেঘ সরে গেছে। ফলে দিনে রোদ বাড়তে শুরু করেছে। আর রাতে তাপমাত্রা কমতে শুরু করেছে। আগামী কয়েকদিন ধারাবাহিকভাবে শীত বাড়তে পারে। শৈত্যপ্রবাহ ছড়িয়ে পড়তে পারে।

এদিকে, মেঘ সরে গিয়ে রোদ বেড়ে যাওয়ায় বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কমে এসেছে। ফলে দিনে ঠাণ্ডা বাতাসের প্রবাহ বেড়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তরের দেওয়া তথ্যমতে, এতদিন রাজধানী ও চট্টগ্রামের আকাশে মেঘ বেশি থাকায় শীত খুব একটা বাড়েনি। গতকাল শনিবার মেঘ সরে গিয়ে তাপমাত্রা কমতে শুরু করেছে। এই দুই শহরের সর্বনিম্ন তাপমাত্রা দেড় থেকে ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। আগামী কয়েকদিন শীতের তীব্রতা ঢাকাসহ বড় শহরগুলোতেও বাড়তে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *