আবাই’র নির্বাচন কমিশনের আগমন, জানেনা গলওয়ে বাংলাদেশিরা

Spread the love

সৈয়দ জুয়েল:
গতকাল ছিলো গলওয়ে বাংলাদেশ কমিউনিটি প্রার্থীদের মনোনয়নপত্র দাখিল ও প্রার্থীদের পরিচিতি অনুষ্ঠান। এর আগে নির্বাচনে আগ্রহী প্রার্থীরা ২৯টি মনোনয়ন ক্রয় করলেও ১৬টি পদের জন্য মনোয়ান জমা পরে ১৯টি। ১৩টি পদে একাধিক প্রার্থী না থাকায় তাদেরকে বিজয়ী ঘোষনা করা হয়। বাকী তিনটি পদে আগামী ২৯মে নির্বাচন হবে। সভাপতি,ধর্ম বিষয়ক সম্পাদক ও ক্রিয়া সম্পাদক এ তিনটিতেই হবে সরাসরি নির্বাচন। সভা শেষে অল বাংলাদেশি এসোসিয়েশন অফ আয়ারল্যান্ডের নির্বাচন কমিশন আগামী আবাই নির্বাচন সফল করার লক্ষ্যে কি কি করনীয়, সে বিষয়ে বক্তব্য দেন। তবে এ অনুষ্ঠানে গলওয়ে বাংলাদেশ নির্বাচন কমিশন, উপস্থিত প্রার্থী ও অল্প সংখ্যক বাংলাদেশি ছাড়া আর কোন বাংলাদেশি উপস্থিত ছিল না।

 

আবাইয়ের নির্বাচন কমিশন যে দুজন বি,এন,পি কর্মীর প্রতি দায়িত্ব দিয়েছিলো সকল বাংলাদেশির কাছে এ খবরটি নিশ্চিত করতে,যাতে করে সবার মতামত নিয়ে নির্বাচন কমিশন তাদের নির্বাচন পরিচালনা সাজাতে সহজ হয়। কিন্তু আবাই নির্বাচন কমিশন যাদের উপর দায়িত্ব দিয়েছিলো, তারা সকল বাংলাদেশিদের কাছে এ তথ্য পৌছাতে পুরোপুরি ব্যার্থতার পরিচয় দিয়েছে। আবাই সম্পূর্ণ একটি অরাজনৈতিক সংগঠন। এখানে রাজনৈতিক সম্পর্ক এড়িয়ে না চললে প্রশ্নের মুখে পরবে নির্বাচন।

আবাই নির্বাচন নিয়ে নানামুখী বিতর্ক চলছে,এর মাঝে সকল বাংলাদেশির ব্যানার লাগিয়ে কোন রাজনৈতিক দলের সদস্য দ্বারা নির্বাচন কমিশনের মতামত নেয়ার আয়োজনটি প্রচার করলে এটি প্রশ্নের মুখে পরে যায়। আর যেহেতু আয়ারল্যান্ডের বৃহত অংশ কোন রাজনীতির সাথে জড়িত নয়,সেখানে খুব সাবধানে পা ফেলতে হবে আবাইর নির্বাচন কমিশনকে। আবাইর নির্বাচন কমিশন তাদের সেরাটা দিয়ে চেষ্টা করছেন একটি গ্রহনযোগ্য নির্বাচন আয়োজনের,তবে কোন রাজনৈতিক দলের কট্টর সদস্যদের কোন দায়িত্ব দেয়ার আগে- আবাইর নির্বাচন কমিশনের বেশ গুরুত্ব দিয়ে ভাবা দরকার বলে মনে করেন অধিকাংশ বাংলাদেশিরা।

 

আবাইর নির্বাচন কমিশনের আগমন বিষয়ে বেশ কিছু বাংলাদেশিদের সাথে কথা বললে তারা জানান-তারা তাদের আগমনের বিষয় কিছুই জানেনা। যে কোন কমিউনিটিই কোন দলীয় বা ব্যাক্তি পছন্দের সংগঠন নয়। এখানে সকল বাংলাদেশির অধিকার রয়েছে তাদের মাতামত খুলে বলার। তাই আগামী দিনগুলোতে এসব স্পর্শকাতর বিষয়ে  সতর্কতা অবলম্বন না করলে মুখ থুব পরবে নির্বাচনী প্রক্রিয়া।

 

যেটি আমাদের কারোরই কাম্য নয়। আবাইর নির্বাচন কমিশন প্রতিটি কাউন্টিতে বাংলাদেশিদের মতামত নেয়ার যে পদক্ষেপ নিয়েছে, এতে করে তারা সাধুবাদ পাওয়ার যোগ্যতা রাখে। তবে প্রচারের ক্ষেত্রে যে কোন কাউন্টিতে আগমনের আগে কমিউনিটির সঠিক ব্যাক্তি নির্বাচন জরুরী। সকল বাংলাদেশিদের কাছে তাদের এই মহতী উদ্যোগের গ্রহনযোগ্যতা বাড়াতে এর বিকল্প আর কিছুতে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *