কাল বইমেলা, সকল প্রস্তুতি সম্পন্ন

Spread the love

সৈয়দ জুয়েল:
আগামীকাল আয়ারল্যান্ডের ডাবলিনের ডিসিইউর স্ট্রোক বিল্ডিংয়ে দ্বিতীয় বারের মত বসছে প্রানের বইমেলা। করোনার বিধি নিষেধ শিথিল থাকায় বইমেলাকে সাজানো হয়েছে নতুন আঙ্গিকে। বিশেষ করে শিশুদের মাঝে বাংলা ভাষা ছড়িয়ে দিতে নেয়া হয়েছে নানা প্রতিযোগিতা।

আয়োজনের প্রস্তুতি সম্পর্কে আয়োজক প্রধান সৈয়দ মোস্তাফিজুর রহমানের সাথে কথা বললে তিনি জানান- বইমেলার সকল প্রস্তুতি সম্পন্ন। আশা করছি এটি এ যাবতকালের বইপ্রেমি বাংলাদেশিদের বৃহত মিলনমেলা হবে। বইমেলাকে প্রানবন্ত করতে দিন রাত এক ঝাঁক অভিজ্ঞ টিম কাজ করছেন বলেও জানান তিনি।

এদিকে বইমেলাকে ঘিরে আয়ারল্যান্ডের বাংলাদেশিদের মাঝে ব্যাপক সাড়া ফেলছে। অনেক বাংলাদেশি বইমেলায় হাজির হওয়ার জন্য আগাম ছুটিও নিয়ে রেখেছেন। বইমেলা নিয়ে কি ভাবছেন এখানের বাংলাদেশিরা! এ নিয়ে বিভিন্ন কাউন্টির অনেক বাংলাদেশিদের সাথে কথা বললে তারা জানান- এটি আমাদের গর্বের মেলা,আমাদের ভাষা আমাদের পরিচিতি। আমাদের এ ভাষার রয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি। আমরা আমাদের ছেলেমেয়েদের নিয়ে যাওয়ার মূল কারন-তাদের মাঝে আমাদের ভাষা সম্পর্কে একটি ধারনা জন্মাবে। এতে করে ভাষা ও দেশের প্রতি একটি মমত্ববোধ সৃস্টি হবে বলেও ধারনা তাদের।

তীব্র তাপদাহে এক পসলা বৃষ্টি যেমন স্বস্তি নিয়ে আসে, তেমনি সমাজের অসঙ্গতি দূর ও জ্ঞান আহোরনে বইয়ের বিকল্প আর কিছুতে নেই। রাজনীতি, সমাজনীতি, অর্থনীতি, বৈষম্য দূরীকরণ, ভালবাসা সৃষ্টি, সম্প্রীতির জোয়ার সৃষ্টি, কোথায় নেই বইয়ের অবদান! একটি বই একটি সমাজের রং, গতি পাল্টে দিতে পারে। রং তুলির সেই আঁচড় পেতে আসুন এই জ্ঞানের মেলায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *