পাথরঘাটা বিএফডিসি ঘাটে মাছ বিক্রি বন্ধ করে দিয়েছেন আড়তদাররা

Spread the love

নাগরিক ডেস্ক : বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম বরগুনার পাথরঘাটায় পাইকারি মৎস্য বন্দর (বিএফডিসি) বাজারে মাছ বেচাকেনা বন্ধ করে দিয়েছে আড়তদার সমিতি। শনিবার সকালে মাছ বেচাকেনার বাজারটি বিএফডিসি সংলগ্ন কেবি বরফ উদপাদন কেন্দ্রে সরিয়ে নেন তারা। এক দফা দাবিতে অব্যাহত আন্দোলন কর্মসূচির হিসাবে শনিবার সকাল ৬টা থেকে সেখানে লাখ লাখ টাকার মাছ বেচাকেনা হচ্ছে। এদিকে, অব্যাহত আন্দোলনের ৪ দফা দাবি প্রত্যাহার করে এক দফা দাবিতে বিএফডিসি ব্যবস্থাপকের অপসরণের দাবি জানিয়েছেন মৎস্য আড়তদাররা।

বিএফডিসি আড়তদার সমিতির সাধারণ সম্পাদক এনামুল হোসাইন জানান, পাথরঘাটা বিএফডিসি পাইকারি মৎস্য বাজারে দীর্ঘ দিন ধরে অব্যবস্থাপনার কারণে গত ২৪ মে থেকে চার দফা দাবিতে আন্দোলন করছেন মৎস্যজীবিরা। এর মধ্যে নতুন গড়ে ওঠা তালতলী উপজেলায় বিএফডিসি নতুন পাইকারি মাছ বাজার, পাথরঘাটা উপজেলার নদীর তীরের বিভিন্ন জায়গায় গড়ে ওঠা ছোট ছোট মাছ বাজার বন্ধ করা, বিএফডিসিতে মাছ বিক্রিতে টোল কমানো এবং ওই বাজারে গণ শৌচাগার স্থাপন করার দাবি করা হয়েছে।

তিনি আরও জানান, তাদের দাবির প্রেক্ষিতে গত ৯ জুন বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান মো. হেমায়েত হোসেন ( উপ-সচিব) পাথরঘাটা এসে তাদের সাথে মতবিনিময় সভা করেন এবং সমস্যাগুলো সমাধান করার জন্য একটি কমিটি করেন। কিন্তু ওই কমিটি এ ব্যাপারে কোন পদক্ষেপ নেয়নি। একারণে তারা অনির্দিষ্টকালের জন্য বিএফডিসি পাইকারি মাছ বাজারে মাছ বেচাকেনা বন্ধ করে দিয়েছেন। বিএফডিসি আড়তদার সমিতির সাধারণ সম্পাদক জানান, তাদের দাবি একটাই, সেটা হলো বিএফডিসি ব্যবস্থাপকের অপসারণ।

বিএফডিসি পাইকার সমিতির সাধারণ সম্পাদক মো. আব্বাস উদ্দিন জানান, বরগুনা জেলার তালতলী উপজেলার সেনাকাটা ইকোপার্ক সংলগ্ন বিএফডিসি পাইকারি মাছ বাজারের উপকেন্দ্র চালু হওয়ার পর পাথরঘাটার আড়তদাররা তাদের দাদোনভোগী মৎস্যজীবিদের কাছ থেকে আর মাছ পাচ্ছেন না। জেলেরা ওই উপকেন্দ্র বাজারে মাছ বিক্রি করে চলে যাচ্ছে। এ কারণে এই বাজারে প্রায় পাঁচ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েছে। আড়তদারদের কোটি কোটি টাকা মার খাচ্ছে। আড়তদাররা তাই বাধ্য হয়ে আন্দোলনে নেমেছেন।

পাথরঘাটা বিএফডিসি ব্যাবস্থাপক লেফটেন্যান্ট লুৎফর রহমান জানান, মৎস্যজীবিদের আন্দোলনের ফলে গত ৯ জুন উপজেলা পরিষদের সভাকক্ষে বাংলাদেশ মৎস্য উন্নয়ন করর্প্রোরেশনের চেয়ারম্যান মৎস্যজীবি সংগঠন গুলোর সাথে মত বিনিময় করে তাদের সকল সমস্যাগুলো সমাধানের কথা বলেছেন। এ ব্যাপারে একটি কমিটিও করা হয়েছে। কিন্তু আড়তদারেরা সরকারের লাখ লাখ টাকার বকেয়া টোল না দেয়ার জন্যই এই নাটকীয় আন্দোলন করছে। তিনি আরও জানান,সব বিষয় উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী অফিসার হোসাইন মুহাম্মদ আল মুজাহিদ জানান, বিষয়টি বিএফডিসি ম্যানেজার মৌখিকভাবে জানিয়েছেন। তিনি আড়তদারদের সাথে কথা বলে সমস্যা সমাধান করার চেষ্টা করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *