ববি উপাচার্যের ইচ্ছায় চুক্তিতে নিয়োগ, নানা প্রশ্ন

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) দুটি গুরুত্বপূর্ন পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া নিয়ে নানা প্রশ্ন উঠেছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনের ইচ্ছায় গত ১৪ সেপ্টেম্বর রেজিস্ট্রার এবং পরীক্ষা নিয়ন্ত্রক পদে এক বছরের চুক্তিতে নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। এজন্য গঠিত সার্স কমিটি মাত্র একজন করে নাম প্রস্তাব করেছে। এর প্রেক্ষিতে রেজিস্ট্রার পদে নিয়োগ পাওয়া ড. মো: নওয়াব আলী আসা অনিশিশ্চত। অপরদিকে পরীক্ষা নিয়ন্ত্রক পদে নিয়োগ পাওয়া ইতিহাস বিভাগের অধ্যাপক স ম ইমানুল হাকিম যোগদানের দিনই ক্ষমতাসীন দলের দুই শীর্ষ নেতাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোয় সমালোচনা দেখা দিয়েছে। হেভিওয়েট এই দুই পদে নিয়োগের পর গঠিত সার্স কমিটি প্রশ্নবিদ্ধ হয়েছে বলে সংশ্লিস্টরা মনে করেন। এদিকে যেনতেনভাবে দুটি গুরুত্বপূর্ন পদে চুক্তিভিত্তিক নিয়োগ বিষয়ে সর্বশেষ সিন্ডিকেট সভায় অন্ধকারে থাকা সদস্যরা প্রশ্ন তুললেও উপাচার্যের চাপে তা আমালেই নেয়া হয়নি। জানা গেছে, মেয়াদের শেষ বছরে বিভিন্ন গুরুত্বপূর্ন পদে নিজের লোক বসাতে তৎপর উপাচার্য ড. ছাদেকুল।

জানতে চাইলে বরিশাল বিশ্ববিদালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মো: মুহসীন উদ্দীন বলেন, উপাচার্যের ইচ্ছায় নয়, সিন্ডিকেট তাদের নিয়োগ দিয়েছে। নিয়োগে রাজনৈতিক প্রভাবের প্রশ্নই আসে না। তিনি বলেন, সার্স কমিটির কাজ খুজে বের করা, এই জন্যই তারা সার্স করে একজন করে প্রার্থী খুজে পেয়েছেন। রেজিস্ট্রার ড. নওয়াব আলী যোগদানে মৌখিকভাবে এক মাস সময় চেয়েছেন। তিনি বলেন, বিজ্ঞপ্তি দিয়ে পরীক্ষা নিয়ন্ত্রক নিয়োগে ১৫ বছরের অভিজ্ঞতা দরকার আর চুক্তি ভিত্তিক নিয়োগে কোন অবসরপ্রাপ্ত অধ্যাপককে নিয়োগ দেয়া যায়। এজন্য সার্স কমিটি সিভি আহবান করেছিল। এই সিভি আহবান প্রক্রিয়া কি করে হলো তা অবশ্য তিনি বলেননি।

ববি রেজিস্টার দপ্তর সুত্রে জানা গেছে, নতুন করে রেজিস্ট্রার পদে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া ড. মো: নওয়াব আলী কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ে পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক হিসেবে কর্মরত আছেন। ববি উপাচার্য প্রফেসর ড. মো: ছাদেকুল আরেফিনের বাড়িও কুষ্টিয়ায়। যেকারনে ৪ বছর মেয়াদের শেষ বছরে (২০২৩ সালের ২৩ নভেম্বর মেয়াদ শেষ) ড. নওয়াবকে নিয়োগ দেয়ার পথ খুজছিলেন উপাচার্য ড. ছাদেকুল। যদিও ববির বরখাস্ত হওয়া প্রথম রেজিস্টার মনিরুল ইসলামের দায়ের করা মামলা উচ্চ আদালতে চলমান।
সুত্রমতে, নতুন নিয়োগ পাওয়া রেজিস্ট্রার নওয়াব আলী কুষ্টিয়া বিশ্ববিদ্যালয়ে আরও উচু পদে দায়িত্ব পাওয়ায় বরিশালে আর আসছেন না।

অপরদিকে পরীক্ষা নিয়ন্ত্রক পদে নিয়োগ দেয়া স ম ইমানুল হাকিমকে নিয়ে ঘরে বাইরে সমালোচনার হচ্ছে। কারন তিনি পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে আসেননি। বিএম কলেজের সাবেক এই অধ্যক্ষের পরীক্ষা নিয়ন্ত্রক পদে ১৫ বছরের অভিজ্ঞতা নেই। তার উপর ইমানুল হাকিম ১৮ সেপ্টেম্বর নিয়োগ পাওয়ার দিনই জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ এমপি ও সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানোয় এই নিয়োগ রাজনৈতিক আশির্বাদে হয়েছে বলে কানাঘুষা চলছে। এমনকি সাম্প্রতিক সময়ে বেশ কয়েকটি কর্মসুচীতেও উপাচার্যের সঙ্গে অধ্যাপক ইমানুল হাকিমকে দেখা গেছে।

বিশ^বিদ্যালয়ের সিন্ডিকেটের দায়িত্বশীল এক সদস্য বলেন, গত ২৫ আগস্ট অনুষ্ঠিত সিন্ডিকেট সভায় কোন কোন সদস্য জানাতেন চান, এই নিয়োগ প্রক্রিয়া সম্পর্কে আগে কেন জানানো হয়নি। দুটি পদেই সার্স কমিটি মাত্র একজন করে নাম প্রস্তাব করায় অধিকতর যাচাই বাছাই দরকার। অবশ্য উপাচার্য সার্স কমিটির দোহাই দিয়ে এই নিয়োগ সংক্রান্ত জানার দাবী আমলেই নেননি।

এ প্রসঙ্গে বরিশাল শিক্ষক কর্মচারী ঐক্য ফ্রন্টের বিভাগীয় আহবায়ক অধ্যাপক মহসিন উল ইসলাম হাবুল আজকের পত্রিকাকে বলেন, ববির নতুন পরীক্ষা নিয়ন্ত্রক হিসেবে একজন কর্মকর্তা এভাবে ফুল দিতে পারে কি না তা খতিয়ে দেখা দরকার। তাছাড়া ঘটা করে রেজিস্ট্রার নিয়োগ দেয়া হলেও যদি তিনি নাই যোগদান করেন তাহলে সার্স কমিটি কি সার্স করলো?

তবে সদ্য যোগদানকারী পরীক্ষা নিয়ন্ত্রক স ম ইমানুল হাকিম  বলেন, তিনি একটি সিভি দিয়েছিলেন। তার ভিত্তিতে সার্স কমিটির সুপারিশে তাকে নিয়োগ দেয়া হয়েছে। অপরদিকে নিয়োগ পাওয়া রেজিস্ট্রার ড. নওয়াব আলী যোগদান প্রসঙ্গে বলেন, ‘আমি পড়ে কথা বলবো’।

বরিশাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিনকে এ বিষয়ে জানতে একাধিক দিন ফোন দেয়া হলেও তিনি রিসিভ করেননি।

এব্যপারে বিশ^বিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. মো: বদরুজ্জামান ভূইয়া বলেন, রেজিস্ট্রার কবে যোগদান করবেন তা তার জানা নেই। নিয়োগ সংক্রান্ত সিন্ডিকেটের গোপন বিষয় নিয়ে তিনি কথা বলবেন না। ট্রেজারার মনে করেন, বিশ^বিদ্যালয়ের সর্বোচ্চ স্থান থেকে (উপাচার্য) এ বিষয়গুলো জানেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *