বরিশাল বিএনপিতে নান্টু-মেবুল পদ হারালেন যে কারনে

Spread the love

নাগরিক রিপোর্ট : গতবছর ৩ নভেম্বর বরিশাল দক্ষিণ ও উত্তর জেলা এবং মহানগর বিএনপির আহ্বায়ক কমিটি গঠিত হয়েছিল। সবগুলো কমিটিতে আহ্বায়ক ও সদস্য সচিব হন বরিশাল বিএনপিতে কেন্দ্রীয় যুগ্ন মহাসচিব মজিবর রহমান সরোয়ার বিরোধীরা। পরবর্তীতে তারা ৪১ সদস্যের আহ্বায়ক কমিটিতে নিজস্ব বলয়ের নেতাদের পদায়ন করেন। ফলে বরিশাল বিএনপিতে মজিবর রহমান সরোয়ারের ৩ যুগের একক আধিপত্যের অবসান হয়। সরোয়ার বিরোধী বলয়ের কমিটির মেয়াদ একবছর পূর্ন হতেই মঙ্গলবার আকস্মিক দক্ষিণ জেলা আহ্বায়ক কমিটি বিলুপ্ত করেছে কেন্দ্রীয় বিএনপি। দেয়া হয়েছে নতুন কমিটি। এ নিয়ে স্থানীয় বিএনপিতে চাঞ্চল্যের সৃস্টি হয়েছে। গুঞ্জন রয়েছে, সদ্য সাবেক কমিটির প্রতি ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া ক্ষুদ্ধ থাকায় সেটা বিলুপ্ত করা হয়।

নবগঠিত কমিটির আহ্বায়ক হয়েছেন বরিশাল- ৬ (বাকেরগঞ্জ) আসনের সাবেক সংসদ সদস্য আবুল হোসেন খান এবং সদস্য সচিব বিগত কমিটির সাধারন সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম শাহীন। তারা সদ্য সাবেক কমিটির যুগ্ন আহ্বায়ক ছিলেন। মজিবর রহমান সরোয়ারের একক আধিপত্যের যুগে এই দুইনেতা তার আস্থাভাজন হিসাবে পরিচিত ছিলেন। তবে একাধিক সুত্র জানিয়েছে, সদ্য সাবেক কমিটিতে যুগ্ন আহ্বায়ক হওয়ার পর আবুল হোসেন খান ও আবুল কালাম শাহীনের স্থানীয় গ্রুপিংয়ের অবস্থান নিয়ে ধোয়াশা রয়েছে।

মঙ্গলবার বিএনপির সিনিয়র যুগ্ন মহাসচিব রূহুল কবির রিজভীর স্বাক্ষরে দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক ও সদস্য সচিবের নাম ঘোষণা দেয়া হয়েছে।
দক্ষিন জেলার নতুন আহ্বায়ক আবুল হোসেন খান জানান, তিনি শুনেছেন তাকে আহবায়ক করে ২ সদস্য বিশিস্ট আহবায়ক কমিটি ঘোষনা করা হয়েছে কেন্দ্র থেকে। বিদায়ী কমিটির বিভিন্ন ব্যার্থতা ছিল। তারা (নতুন কমিটি) এই ধরনের ভুল করবেন না।

কমিটি বিলুপ্তির প্রতিক্রিয়া জানতে সদ্য সাবেক আহ্বায়ক অ্যাডভোকেট মজিবুর রহমান নান্টু ও সদস্য সচিব আকতার হোসেন মেবুলের মুঠোফোনে একাধিকবার কল দেয়া তারা সারা দেননি।

কমিটি বিলুপ্তের নেপথ্যের কারন : গতবছর ৩ নভেম্বর দক্ষিণ জেলার আহ্বায়ক ও সদস্য সচিব ঘোষণার পর ৪১ সদস্যের পূর্ন আহ্বায়ক কমিটি করা হয় চলতি বছরের জানুয়ারীতে। এতে দীর্ঘবছর রাজনীতিতে নিস্ক্রিয়দের পদায়নের অভিযোগ তোলেন যুগ্ন মহাসচিব মজিবর রহমান সরোয়ার অনুসারীরা।

দলীয় সুত্র জানায়, দক্ষিণ জেলার আওতাধীন উপজেলাগুলো হচ্ছে- সদর, বাকেরগঞ্জ, বাবুগঞ্জ, উজিরপুর ও বানারীপাড়া। এরই মধ্যে সদর উপজেলা কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠন করে দক্ষিণ জেলা কমিটি। যুগ্ন মহাসচিব মজিবর রহমান সরোয়ার মহানগর-সদর নিয়ে গঠিত বরিশাল- ৫ আসনের চার বারের নির্বাচিত সাংসদ এবং একবারের সিটি মেয়র। যে কারনে প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ে রয়েছে তার শক্তিশালী অনুসারী। মজিবুর রহমান নান্টু ও আকতার হোসেন মেবুল সদর উপজেলা গঠন ও ইউনিয়ন কমিটি বিলুপ্ত করে আহ্বায়ক কমিটি গঠনের উদ্যেগ নিলে সরোয়ার অনুসারীদের সঙ্গে বিরোধে জড়ান। যে কারনে জাগুয়া ইউনিয়নে কর্মীসভা করতে গিয়ে লাঞ্ছিত হন মুজিবুর রহমান নান্টু। বিভাগীয় গণসমাবেশ উপলক্ষে গত ২৯ অক্টোবর বিকালে দলীয় কার্যালয়ে প্রস্তুুতি সভা চলাকালে নান্টুকে অশ্রব্য ভাষায় কটাক্ষ করেন দক্ষিণ জেলা যুবদলের সাধারন সম্পাদক তছলিম উদ্দিন। তিনি দলীয় কার্যক্রম পরিচালনায় সমম্বয় না করার অভিযোগ করেন নান্টুর বিরুদ্ধে। একই ধরনের বিরোধে জড়ান বানারীপাড়ার ও উজিরপুর উপজেলায়। বানারীপাড়ায় সভা করতে গেলে দলীয় অফিসে তালা মেরে রাখেন উপজেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ প্রার্থী শরফুদ্দিন সান্টুর অনুসারীরা। এতে বানারীপাড়ার ৫ নেতাকে বহিস্কার করায় বানারীপাড়া ও উজিরপুর উপজেলায় সান্টু অনুসারীরা একযোগে পদত্যাগের ঘোষণা দেন। গত সপ্তাহে গঠিত বাকেরগঞ্জ উপজেলা কমিটিতে পদবঞ্চিত হন নবগঠিত জেলা আহ্বায়ক আবুল হোসেন খানের অনুসারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *