বরিশালে গ্যাস সরবরাহের দাবীতে চাপ বাড়ছে

Spread the love

নাগরিক রিপোর্ট:
ভোলার গ্যাস বরিশালের সরবরাহের দাবীতে দক্ষিনাঞ্চলের মানুষের চাপ বাড়ছে। কিন্তু সরকার দাবী উপেক্ষা করে এই গ্যাস উত্তরাঞ্চলে সরবরাহের চুক্তি সাক্ষরও করেছে। ক্ষমতাসীন আ’লীগ থেকে শুরু করে সব রাজনৈতিক দল এবং সামাজিক, সাংস্কৃতিক সংগঠনগুলোর নেতারা মনে করেন ভোলার গ্যাস বরিশালসহ দক্ষিণাঞ্চলের সরবরাহ করা দরকার। অবশ্য নানা কারনে এক মঞ্চে উঠছেন না নেতারা। নেতৃত্বের এই কোন্দলে এক হতে না পাড়ায় বরিশালবাসী তাদের ন্যায্য হিস্যা থেকে বঞ্চিত হচ্ছে।

ভোলার গ্যাস বরিশালসহ দক্ষিণাঞ্চলের কলকারখানা ও আবাসিক খাতে সংযোগ দেয়ার দাবিতে গতকাল শনিবার বরিশাল নগরে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। দক্ষিণাঞ্চলের ৯টি জেলার প্রতিনিধিদের সমন্বয়ে এ সভার সভাপতিত্ব করেন ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন’ এর আহবায়ক মোবাশ্বের উল্লাহ চৌধুরী। সঞ্চালনা করেন নাগরিক আন্দোলনের সদস্য সচিব ডা: মনীষা চক্রবর্তী।

সভায় বক্তারা বলেন, ভোলার গ্যাসসম্পদ উন্নয়নবঞ্চিত দক্ষিণাঞ্চলের মানুষের কাছে আশার আলো বয়ে এনেছিল। এই গ্যাস ভোলাসহ দক্ষিণাঞ্চলের কলকারখানায় ও আবাসিক খাতে সংযোগ দেয়ার জন্য এ অঞ্চলের মানুষের দাবি দীর্ঘদিনের। কিন্তু সরকার এ দাবি উপেক্ষা করে গত ২১শে মে বেসরকারি কোম্পানি ইন্ট্রাকোর সাথে ভোলার গ্যাস ঢাকা, আশুলিয়া, গাজীপুর, ময়মনসিংহসহ অন্যত্র সরবরাহের জন্য ১০ বছর মেয়াদী চুক্তি স্বাক্ষর করেছে। এ চুক্তি অনুন্নত দক্ষিণাঞ্চলের উন্নয়নের স্বপ্নকে বহগুণ পিছিয়ে দেবে। বক্তারা বলেন, রাজনৈতিক ব্যাক্তিদের দুর্বলতার কারনে এই দাবী বাস্তবায়ন হচ্ছে না। তারা গ্যাসের দাবী সম্প্রসারনে প্রয়োজনে লংমার্চও করার হুশিয়ারী জানান।

গত ২৭ জুলাই বরিশাল প্রেসক্লাবে এক মতবিনময়ে পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম বলেন, সরকার ভোলার গ্যাস বরিশালে সরবরাহে কাজ করছে। গত ৯ আগস্ট রাজনৈতক দলগুলোর নেতৃবৃন্দকে নিয়ে এক সংলাপেও জেলা আলীগের সাধারন সম্পাদক তালুকদার মোঃ ইউনুস ভোলার গ্যাস বরিশালে সরবরাহের ক্ষেত্রে মত দেন।

এ প্রসঙ্গে বরিশাল চেম্বার অব কমার্সের সভাপতি ও নগর আলীগের সভাপতি সাইদুর রহমান রিন্টু বলেন, ভোলার গ্যাস পাইপ লাইনের মাধ্যমে বরিশালে সরবরাহের ক্ষেত্রে সরকার একটি প্রকল্প হাতে নিয়েছে। ২০১৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশালের বঙ্গবন্ধু উদ্যানে ভাষনেও এমন প্রতিশ্রুতি দিয়েছিলেন।

মহানগর বিএনপির আহবায়ক মনিরুজ্জামান ফারুক বলেন, এটা তো বরিশাল অঞ্চলের মানুষের ন্যায্য দাবী। আমাদের ঘরের সম্পদ। বরিশালের চাহিদা না মিটিয়ে অন্যত্র পাঠালে জনগন তা মেনে নিবে না। আমরা এই দাবীতে একমত। কিন্তু এক প্লাটফর্মে ওঠা যাচ্ছে না কারন আমরা নানা দাবীতে আন্দোলনে আছি।

জাতীয় পাটির বরিশাল নগর সদস্য সচিব ইকবাল হোসেন তাপস বলেন, ভোলার গ্যাস বরিশালে সরবরাহের ক্ষেত্রে আমরা একমত পোষন করি। বরিশালের মানুষের চাহিদা আগে পুরন হবে এটাই প্রত্যাশা। এ দাবীতে ঢাকাস্থ বরিশাল জেলা সমিতিও কমসুচী নিবে। তবে তিনি মনে করেন, আন্দোলনের প্লাটফর্ম তৈরিতে সমন্বয়হীনতার কারনে বরিশালবাসী ন্যায্য হিস্যা পাচ্ছে না। তাছাড়া সরকারের মধ্যে কোন কৌশল কাজ করে তা বোঝা মুশকিল।

ওর্য়াকার্স পার্টির জেলা সভাপতি নজরুল হক নিলু মনে করেন, গ্যাসের দাবী তারা আগেও করেছেন। এখন যারা আন্দোলন করছেন তাদের দাবী জনগন বুঝতেছে না।

সাংস্কৃতিক সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি শুভংকর চক্রবর্তী বলেন, বরিশাল অঞ্চলের গ্যাস বরিশালেই ব্যবহার করা দরকার। সম্ভাবনাময় এই গ্যাসের ন্যায্য হিস্যা কেন আমরা পাবো না? তিনি মনে করেন, সম্মিলিতভাবে নামার এখনই সময়। এজন্য নাগরিকদের নিয়ে পরিপূর্ন একটি প্লাটফর্ম দরকার।

বরিশাল নগর উন্নয়ন ফোরাম এর সমন্বয়ক কাজী এনায়েত হোসেন শিবলু বলেন, এখানকার রাজনৈতিক অনেক নেতাই জনস্বার্থের রাজনীতি করেন না। যেকারনে এক প্লাটফর্মে উঠে গ্যাসের দাবী তুলতে না পাড়া রাজনৈতিক দলগুলোর দুর্বলতা।

এব্যপারে ‘ভোলার গ্যাস রক্ষায় দক্ষিণাঞ্চলের নাগরিক আন্দোলন’ এর সদস্য সচিব মনীষা চক্রবর্তী বলেন, রাজনৈতিক নেতারাই ভাল বলতে পারবেন কেন এই দাবীতে একমত হলেও এক মঞ্চে উঠতে পারছেন না। তবে আমরা সবাইকে আমন্ত্রন জানাচ্ছি। ইতোমধ্যে নানা ধরনের কর্মসুচীতে জনগন অংশ নিয়ে সরকারকে চাপ সৃস্টি করছেন। তিনি মনে করেন, নানা স্বার্থ, নিরাপত্তার কথা ভেবে অনেকেই আমাদের আন্দোলনের প্লাটফর্মে আসতে পারছেন না। তবে আমরা মনে করি সকল স্বার্থের উর্ধ্বে থেকে গ্যাসের দাবীতে ঐক্যবদ্ধ হওয়া দরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *