আইন লঙ্ঘন: বিসিসির আবাসিক প্রকল্পে স্থিতাবস্থা

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল সিটি করপোরেশনের (বিসিসি) অধীনে কাউনিয়া আবাসিক প্রকল্পের সব ধরনের কার্যক্রমের উপর স্থিতি অবস্থা জারি করেছে হাইকোর্ট। ২৮৮টি প্লটের লাটারি গ্রহন এবং মাস্টার প্লান ও নকশা প্রকাশে আইনের ব্যাত্যয় ঘটায় বিচারপতি জাফর আহমেদ এবং বিচারপতি মো: বশির উল্লাহর দ্বৈত বেঞ্চ গত ২৯ আগস্ট এ আদেশ দেন।

প্রকল্প সংলগ্ন ৬জন ভুক্তভোগী আবেদনকারীর দায়ের করা রিট অনুযায়ী এ নির্দেশনা দেয়া হয়েছে বলে শুক্রবার আবেদনকারীদের আইনজীবী মোহাম্মদ শিশির মনির এ তথ্য নিশ্চিত করেছেন।

আইনজীবী অ্যাড: মোহাম্মদ শিশির মনির বলেন, প্রকল্পটির ক্ষেত্রে ৬জন ভুক্তভোগীর রিট দায়েরের কারনে হাইকোর্টের যৌথ বেঞ্চ গত বছরের ৮ মার্চ বরিশাল সিটি করপোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান প্রকৌশলী সহ ৪ জনের উপর রুল জারি করেন। রুলে প্রকল্প গ্রহনে মাস্টার প্লান, ডিজাইন এবং স্থানীয়দের অবগত করার ক্ষেত্রে ব্যাত্যয় হয়েছে বলে উল্লেখ করা হয়। কিন্তু এরপরও তারা কাজ চালিয়ে যাওয়ায় বিচারপতি জাফর আহমেদ এবং মো: বশির উল্লাহর দ্বৈত বেঞ্চ ফের চলতি বছরের ২৯ মার্চ আর একটি রুল জারি করে প্লট বরাদ্ধে লটারি গ্রহন কেন আইন অনুযায়ী করা হয়নি তা বিসিসির কাছে জানতে চান। করপোরেশন তাতেও কর্নপাত না করায় একই বেঞ্চ এর বিচারপতিগন গত ২৯ আগস্ট পূর্বের আবেদন নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই প্রকল্পের সব ধরনের কার্যক্রমের উপর স্থিতি অবস্থা জারি করেছেন।

রিট আবেদনকারীর একজন ব্যবসায়ী দেলোয়ার হোসাইন বলেন, আদালতের আদেশ অমান্য করে সিটি করপোরেশন প্রকল্পের কাজ চলমান রাখলে তারা ২ বার হাইকোর্টের দারস্থ হয়ে ন্যায় বিচার চান। সবশেষ ওই রিটের বিপরীতে আদালত কাউনিয়া আবাসিক প্রকল্পের সব ধরনের কার্যক্রমের উপর স্থিতি অবস্থা জারি করেছেন।

 

স্থানীয় ভুক্তভোগী শাজাহান সিরাজ বলেন, কাউনিয়া আবাসিক প্রকল্প-২ দুটি ভাগে বিভক্ত। একাংশ আরজুমনি স্কুলের পাশে প্রায় ৮ একর এবং অপরাশ কাউনিয়া পিছনের স্কুলের প্রায় ৩ একর। মোট ১১ একর জমিতে ২৮৮টি প্লট করে সিটি করপোরেশনের বিদায়ী মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ বরাদ্ধ দিয়েছেন। কিন্তু ষাটের দশকে এই জমি যাদের কাছ থেকে অধিগ্রহন করে প্লট বরাদ্ধকালে তাদের অগ্রাধিকার দেয়া হয়নি। বরং প্লটগুলো মুখচেনা লোকদের অনিয়ম করে বরাদ্ধ দেয়ায় স্থানীয়দের মাঝে ক্ষোভ বিরাজ করছে।

তবে বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মো: ফারুক হোসেন বলেন, কাউনিয়া আবাসিক প্রকল্পের বিষয়ে হাউকোর্টের স্থিতি অবস্থার কোন আদেশ তিনি পাননি। প্লট ইতোমধ্যে বরাদ্ধ হয়ে গেছে। সেখানে কার্যক্রম চলমান রয়েছে।

এব্যপারে বিসিসির নব নির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ ওরফে খোকন সেরনিয়াবাত বলেন, আদালতের আদেশ সবারই মানতে হবে। আবাসিক প্রকল্পটির জমি অধিগ্রহন এবং বন্টনে অনিয়ম হয়েছে কি না তা তিনি দায়িত্বগ্রহনের পর খতিয়ে দেখবেন। মেয়র বলেন, নিয়ম অনুযায়ী যাদের জমি অধিগ্রহন করা হয়েছে প্লট বরাদ্ধে তাদের অগ্রাধিকার দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *