মনপুরায় জেলেদের মাঝে জীবনরক্ষাকারী বিতরণ

Spread the love

মনপুরা সংবাদদাতা:
দুর্যোগকালীন সময়ে জীবনের ঝুঁকি কমাতে ভোলার মনপুরা উপজেলা নিবন্ধীত প্রান্তিক জেলেদের মধ্যে ফ্লোট দিয়ে কম খরচে লাইফ বয়াসহ জীবনরক্ষাকারী অন্যান্য প্রয়োজনীয় সামগ্রী বিতরণ করেন বেসরকারি উন্নয়ন সংস্থা কারিতাস ।

শনিবার বিকেল ৫ টায় উপজেলা দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের জনতা বাজার এলাকায় ৫ শত মাছ ধরা জেলেদের মাঝে এসব সামগ্রী বিতরণ করা হয়েছে ।

দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্ল্যাহ কাজল এর সভাপতিত্বে বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে লাইফ বয়া বিতরন করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর মহাপরিচালক মিজানুর রহমান ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মনপুরা উপজেলা পরিষদের চেয়ারম্যান সেলিনা আক্তার চৌধুরী, মুজিব কিল্লা প্রকল্প পরিচালক জানে-আলম, মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা জহিরুল ইসলাম, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফজলুল হক, মনপুরা সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন প্রমূখ।

স্বল্প মূল্যে স্থানীয় উপকরণের মাধ্যমে তৈরি জীবন রক্ষা কারী লাইফবয়া বিতরণ প্রেক্ষাপট ও উদ্দেশ্য বর্ণনা করে স্বাগত বক্তব্য রাখেন প্রকল্প ব্যবস্থাপক সিআরএস বাংলাদেশ কর্মকর্তা নাছির উদ্দিন।

এ সময় বক্তারা বলেন, ইলিশ ধরতে মনপুরার জেলেদের নদীতে ও গভীর সমুদ্রে যেতে হয়। প্রাকৃতিক দুর্যোগের কবলে পড়ে অনেক জেলে নিখোঁজ হয়ে যায়। কিন্তু সেই ঝুঁকি মোকাবেলায় জেলেদের প্রস্তুতি থাকে না বললেই চলে। লাইফ জ্যাকেট, বয়া ছাড়াই জেলেরা যাচ্ছেন সমুদ্রে। এতে প্রতিবছরই ট্রলার ডুবিতে নিহত হতে হয় জেলেদের। তাই জেলেদের সুরক্ষার কথা চিন্তা করে জেলেদের মাঝে লাইফ বয়া বিতরণ করা হয়। এতে জেলেরা নিরাপদে মাছ শিকার করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *