বরিশাল বিশ্ববিদ্যালয়ে বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা জারি

Spread the love

নাগরিক রিপোর্ট:
বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ক্যাম্পাসে বহিরাগতদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে। শিক্ষার্থীরা কর্তৃপক্ষের এমন উদ্যোগকে সাধুবাদ জানালেও ববি ক্যাম্পাসের প্রাচীর অরক্ষিত বলে দাবী করেছেন। তাদের অভিযোগ, ক্যাম্পাস অরক্ষিত থাকায় বহিরাগতদের হামলায় আয়াত, মুকুল এর মত অনেক ছাত্র পঙ্গু হয়েছেন অতীতে।

ববি’র ভারপ্রাপ্ত প্রক্টর ড. মো: আব্দুল কাইউম সাক্ষরিত ওই নোটিশে উল্লেখ করা হয়েছে- একাডেমিক কার্যক্রম চলাকালীন ক্যাম্পাসে শিক্ষার্থী ব্যাতিত বহিরাগত প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হলো। একই সঙ্গে ক্যাম্পাসের অভ্যন্তরে শিক্ষার্থী কিংবা বহিরাগতদের মাদক সেবন, র‌্যাগিং, ইভটিজিং নিষিদ্ধ বলে গন্য হবে।

সাধারন শিক্ষার্থীরা জানিয়েছেন, ছাত্রদের শেরে বাংলা হলের পিছনে একটি পকেট গেট আছে। সেখান থেকে যে কেউ ঢুকতে পারবে। এছাড়া শেখ হাসিনা হল ও শেখ ফজিলাতুননেছা মজিব হল সংলগ্ন ববির প্রাচীরের নিচে ফাঁকা জায়গা রয়েছে। সেখানকার নালা পেড়িয়ে দুর্বিত্তরা ছাত্রীদের এ দুটি হলের মধ্যে ঢুকতে পারে। অতীতে এ নিয়ে অপ্রীতিকর ঘটনাও ঘটেছে। এমনকি বিশ্ববিদ্যালয়ের ৪টি গেট থেকেও বহিরাগতরা হরহামেশাই ঢুকছে। বিগত সময়ে এসব স্থান থেকে ঢুকে ববি ছাত্র আয়াত ও মুকুল সহ কয়েক শিক্ষার্থীকে পঙ্গু করে দেয়ার ঘটনাও রয়েছে বলে অভিযোগ উঠেছে।

জানতে চাইলে গনতান্ত্রিক ছাত্র কাউন্সিলর এর ববি শাখার সংগঠক ও বিশ্ববিদ্যালয় ছাত্র সুজয় শুভ বলেন, বিশ্ববিদ্যালয় উন্মুক্ত অঙ্গন থাকবে এটাই তাদের দাবী। বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য্য দেখতে একজন বাবা তার সন্তানকে, সন্তান তার মাকে নিয়ে ক্যাম্পাসে আসবে এটাই স্বাভাবিক। তবে মাদকসেবীদের নিয়ন্ত্রনে প্রশাসনকে কঠোর হওয়ার পাশাপাশি ক্যাম্পাস যাতে অরক্ষিত না থাকে তা নিশ্চিত করতে হবে।

ববি’র আইন বিভাগের ছাত্র ও ছাত্রলীগ কর্মী আমিত হাসান রক্তিম বলেন, এর আগেও বহিরাগতদের হামলায় ছাত্ররা পঙ্গু পর্যন্ত হয়েছে। কিন্তু ববি প্রশাসন তখন কোন উদ্যোগ নেয়নি। এজন্য এই পদক্ষেপের সাধুবাদ জানাই। তবে ক্যাম্পাসে একটি খোলা পকেট গেট আছে। তিনি গোটা ক্যাম্পাসের প্রাচীর শতভাগ সুরক্ষিত রাখার দাবী জানান।

এব্যপারে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড: মোহাম্মদ বদরুজ্জামান ভুইয়া বলেন, শিক্ষার্থীরা যেন স্বাচ্ছন্দে ক্যাম্পাসে শিক্ষাগ্রহন করতে পারে তার অংশ হিসেবেই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তিনি বলেন, ক্যাম্পাসের প্রাচীর কোথাও উন্মুক্ত আছে কিনা তা খতিয়ে দেখবেন। এসব বিষয়ে ববি প্রশাসন সোচ্চার।
প্রসঙ্গত, বরিশাল বিশ্ববিদ্যালয় ২০১১ সালের ২২ ফেব্রুয়ারী প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি ৫৩ একর আয়তনের মুল ক্যাম্পাস কর্নকাঠীতে ২০১৩ সালে শিক্ষা কার্যক্রম শুরু করে। এরপর থেকে ক্যাম্পাস অরক্ষিত থাকায় শিক্ষার্থীরা বহিরাগতদের হাতে আক্রান্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *