তরুনীকে ধর্ষণে যুবকের যাবজ্জীবন

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ বিয়ের প্রলোভন দেখিয়ে বরিশালে এক তরুনীকে ধর্ষণের দায়ে আফজাল বেপারী নামে এক যুবককে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও ১ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও দুই বছরের সশ্রম কারাদন্ড দিয়েছেন আদালত।
একই সঙ্গে ধর্ষণে জন্ম নেয়া শিশুর ২১ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত ভরণ-পোষণের ব্যয়ভার রাষ্ট্রকে বহন করতে বলা হয়েছে। এক্ষেত্রে শিশুটির ভরণ-পোষণ নির্ধারণ করে দন্ডপ্রাপ্ত ব্যক্তির অর্জিত সম্পদ থেকে আদায়ের জন্য রাষ্ট্রকে নির্দেশ দিয়েছেন আদালত। পাশাপাশি শিশুটি তার মা অথবা বাবা কিংবা উভয়ের পরিচয়ে পরিচিত হওয়ার অধিকার রাখে বলেও রায়ে উল্লেখ করা হয়েছে।
রোববার বরিশালের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মো. আবু শামীম আজাদ এ রায় দেন। এ সময় দন্ডপ্রাপ্ত আফজাল বেপারী আদালতে অনুপস্থিত ছিল। দন্ডপ্রাপ্ত আফজাল বেপারী গৌরনদী উপজেলার পূর্ব ডুমুরিয়া এলাকার কামাল বেপারীর ছেলে । ধর্ষণের শিকার ওই তরুনী আফজাল বেপারীর প্রতিবেশী।
আদালত সূত্রে জানা গেছে, আফজাল ও ওই তরুনীর বাড়ি পাশাপাশি হওয়ায় তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে ওঠে। একপর্যায়ে বিয়ের প্রলোভন দেখিয়ে ওই তরুনীকে ধর্ষণ করে আফজাল। এতে ওই তরুনী অন্তঃসত্ত্বা হয়ে পড়ে। বিষয়টি ওই তরুনী আফজালকে জানিয়ে বিয়ের জন্য চাপ দিতে থাকে। তবে আফজাল বেপারী তালবাহানা শুরু করে। এক পর্যায়ে ওই তরুনীকে বিয়ে করতে অস্বীকার করে আফজাল। পরে স্থানীয় জনপ্রতিনিধি ও গন্যমান্য ব্যক্তিরা এ ঘটনায় সালিশ-মিমাংসায় ব্যর্থ হলে আফজালের বিরুদ্ধে ২০১০ সালের ২১ জানুয়ারী মামলা করে ওই তরুনী।
মামলার তদন্ত কর্মকর্তা গৌরনদী থানার এসআই জাহাঙ্গীর আলম মৃধা ২০১০ সালের ৩ মার্চ আফজালকে অভিযুক্ত করে আদালতে চার্জশীট দাখিল করেন। ৬ জনের সাক্ষ্য গ্রহনের পর অভিযোগ প্রমানিত হওয়ায় আদালত উপরোক্ত দন্ডাদেশ দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *