অদ্ভুত সুন্দর ক্যাসল “রোজকমন”

Spread the love

সৈয়দ জুয়েল, আয়ারল্যান্ড থেকে ॥ যেন স্বপ্নের আদলে তৈরী এক অদ্ভুত সুন্দরের ক্যাসল “রোজকমন”। এটি আয়ারল্যান্ডের একটি কাউন্টি (জেলা)। রোজকমন ক্যাসল ৭৫০ বছরের পুরানো ক্যাসল। ইউরোপের যে কয়টি প্রসিদ্ধ ক্যাসল আছে, রোজকমন ক্যাসল তার ভিতর অন্যতম। ১২৬৯ সালে ক্যাথলিক চার্চের সদস্যদের কাছ থেকে রবার্ট ডি উফোর্ড জায়গা নিয়ে এ ক্যাসেলটি তৈরী করেন। ১২৭২ সালে কনাক্ট রাজা ওথ ওকোনর ডি উফোর্ডের কাছ থেকে নিয়ে নেয়। আট বছর তার অধীনে রাখেন। এরপর কনাক্ট রাজা ডি উফোর্ডের কাছ থেকে ব্রিটিশ সৈন্যরা নিয়ে নেয়।

ফের ওকোনর পরিবারের কাছে ফিরে আসে এ ক্যাসলটি। ১৫৬৯ সাল পর্যন্ত এ পরিবারের কাছে থাকার পর স্যার হ্যানরি সিডনি (ডেপুটি লর্ড) নিয়ে নেন। ১৬৪১ সালে ক্যাথলিকরা তাদের অধীনে নেয়ার পর ১৬৫২ সাল পর্যন্ত আইরিশদের অধীনেই ছিল। পরে বৃটিশরা এর নিয়ন্ত্রন নিয়ে ক্যাসেলের ভিতরের সৌন্দর্য নস্ট করে ফেলে। অজ্ঞাত কারনে ১৬৯০ সালে এটা আগুনে পুড়ে যায়। এরপর থেকে ঐহিত্যবাহী এ ক্যাসেল যেভাবে ছিল এখনও সেভাবে দাড়িয়ে আছে কালের স্বাক্ষী হয়ে।

রোজকমন ক্যাসেলে প্রবেশ করতেই বিস্তর সবুজ বনানীর রুপলীলায় মুগ্ধ হয়ে দাড়িয়ে থাকতে হল অনেকক্ষন। বৃক্ষরাজির সারি সারি আলিঙ্গন দেখে মন থেকে একটু বের হল- ‘এত সবুজের সমারোহ আর দেখিনি।’ চারিদিকের সবুজের হাতছানির মুগ্ধতার রেস না কাটতেই লেকের ধারের হাঁস ছোটাছুটির শব্দে বিমোহিত হলাম। বিস্তৃত প্রান্তরের পুরোটাই মনে হল সবুজ কার্পেটে মোড়ানো এক ছায়াঘেরা অপ্সরীর মায়াময়ী আবেদন। যেখানে শুধু অনুভব করতে হয় প্রকৃতির এ রুপের লীলা।

একটু এগোতেই স্বপ্নের রোজকমন ক্যাসলে দাড়িয়ে ভিতরে ঢুকতেই এর নিঁখুত নির্মানশৈলীতে চোখ আটকে গেল। ৭৫০ বছরের পুরানো! স্পর্শ করলাম ক্যাসলের গায়ে, আর অবচেতন মনের দীর্ঘশ্বাসে বেড়িয়ে এল একটি কথা, ‘৭৫০ বছরে পৃথিবীর কত পূর্ব পুরুষ চলে গেল, কত কিছুর পরিবর্তন, পরিবর্ধন হলো, কিন্তু তুমি দাঁড়িয়ে রইলে রাজার মত!’

ক্যাসলের উপরের দিকে উঠে রোজকমনের প্রায় পুরোটা শহর দেখা যায়। এ এক অদ্ভূত সুন্দরের পসরা সাজিয়ে বসা প্রকৃতি। এখানে প্রকৃতি খেলা করে নুপুরের রিনিঝিনি শব্দে। ১৭০০০ একরের এ সবুজ প্রান্তর খুলে দেবে আপনার মনের গহিনের তৃপ্ততার হাসির সবগুলি সুখের জানালা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *