শোকাবহ আগস্ট স্মরন: কমিশন গঠন করে খুনিদের বিচার দাবী

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ শোকাবহ ১৫ আগস্ট স্মরনে বরিশালে দোয়া ও স্মৃতিচারনমুলক আলোচনা সভার আয়োজন করেছে জেলা প্রশাসন। শনিবার সকালে বঙ্গবন্ধু উদ্যানে অনুষ্ঠিত এ সভায় ১৫ আগস্টে স্বজন হারানোর বেদনার স্মৃতি ব্যক্ত করেন। এসময় বঙ্গবন্ধু উদ্যানে উপস্থিত হাজার হাজার মানুষ নিরব হয়ে ১৫ আগস্টের সেই নির্মম ঘটনার বর্ননা শোনেন। জেলা প্রশাসক এসএম অজিয়র রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত স্মৃতিচারনমুলক সভায় নতুন কমিশন গঠন করে খুনিদের আইনের আওতায় আনার দাবী জানানো হয়েছে।
স্মৃতিচারনমুলক আলোচনা সভার প্রধান অতিথি তৎকালীন মন্ত্রী, বঙ্গবন্ধুর ভগ্নিপতি আবুল হাসানাত আবদুল্লাহ এমপি ছিলেন সেই বিভিষিকাময় রাতের প্রত্যক্ষদর্শী। সভায় এমপি আবুল হাসানাত বলেন, বাংলাদেশকে মিনি পাকিস্তান বানানোর জন্য ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যা করে স্বাধীনতা বিরোধী চক্ররা। বঙ্গবন্ধু খুনিদের বিচার না করে দেশ-বিদেশের বিভিন্ন দূতাবাসে তাদেরকে চাকরী দিয়ে পূর্নবাসিত করেছে জিয়াউর রহমান। সময় এসেছে নতুন কমিশন গঠন করে খুনিদের আইনের আওতায় এনে বিচারকার্য সম্পন্ন করার।
অনুষ্ঠানের প্রধান আলোচক শহীদ সুকান্ত বাবুর মা প্রত্যক্ষদর্শী সাহান আরা বেগম অশ্রুসিক্ত হয়ে বলেন, মধ্যরাতের পর গুলির শব্দে ঘুম ভাঙ্গে তার। ঘাতকরা দোতালায় আমাদের কক্ষে ঢুকেই লাথি মেরে টেলিফোন ভেঙ্গে ফেলে। সবাইকে হাত উচু করে নিচে ড্রইং রুমে নিয়ে যায়। অস্ত্র তাক করে জানতে চায় বাসায় আর কেউ আছে কি-না? ভয়ে সুকান্ত বাবু খুব কাঁদছিল আর আমার কোলে উঠতে চাইছিল। হঠাৎ করেই একজন ঘাতক ব্রাশফায়ার করে। সবাই মাটিতে লুটিয়ে পড়ি। আমার পিঠে তিনটা গুলি লেগেছিল। অচেতন অবস্থায় ড্রইং রুমে পড়ে থাকি। যখন চেতনা ফিরে পাই তখন আমি হাসপাতালে।
স্মৃতিচারন করেন ১৫ আগষ্ট কালোরাতে নির্মমতার শিকার খন্দকার জিল্লুর রহমান। তিনি বলেন, এমন ভয়াল রাতের কথা মনে পড়লে তিনি আজও আতকেব ওঠেন। তারা সব হারিয়েছেন। কিন্তু কেই স্মরন করেননি কখনও। তিনি জেলা প্রশাসনের এমন আয়োজনের জন্য ধন্যবাদ জানান।
সভায় আরও বক্তব্য রাখেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক এমপি, নাসরিন জাহান রতœা এমপি, গোলাম কিবরিয়া টিপু এমপি, সৈয়দা রুবিনা আক্তার মীরা এমপি, বরিশাল সিটি করপোরেশণের মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, বরিশালের বিভাগীয় কমিশনার মো. ইয়ামিন চৌধুরী, ডিআইজি মোহাম্মদ শফিকুল ইসলাম, মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. শাহাবুদ্দিন খান, জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক তালুকদার মো. ইউনুস, মহানগর আওয়ামীলীগের সভাপতি গোলাম আব্বাস চৌধুরী দুলাল প্রমূখ। পরে বঙ্গবন্ধুসহ ১৫ আগষ্টের শহীদদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *