ফিফা বর্ষসেরা: লড়াইয়ে মেসি-রোনালদো

Spread the love

২০১৯ ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ পুরস্কার জয়ের দৌড়ে আছেন লিওনেল মেসি, ক্রিস্তিয়ানো রোনালদো ও ভার্জিন ফন ডাইক। পুরুষ বর্ষসেরা ফুটবলার নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি। তা থেকে সোমবার তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। উয়েফা বর্ষসেরা পুরুষ ফুটবলারের লড়াইয়েও ছিলেন এই তিন জন। গত সপ্তাহে মেসি ও রোনালদোকে হারিয়ে প্রথম ডিফেন্ডার হিসেবে পুরস্কারটি জিতে নেন ডাচ সেন্টার-ব্যাক ভার্জিল ফন ডাইক। এর আগে পাঁচবার করে বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জিতেছিলেন মেসি ও রোনালদো। ২০০৮ থেকে ২০১৭ পর্যন্ত এই দুই জনের বাইরে আর কেউই পুরস্কারটি জিততে পারেননি। তাদের সেই আধিপত্য ভেঙে গতবার সেরা হন রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিচ। বরাবরের মতো গত মৌসুমটাও দারুণ কেটেছে মেসির। বার্সেলোনাকে লা লিগা জেতাতে রাখেন গুরুত্বপূর্ণ ভূমিকা। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের সেমি-ফাইনালে ও কোপা দেল রের ফাইনালে ওঠাতেও বড় অবদান ছিল আর্জেন্টাইন তারকার।
ক্লাব পর্যায়ে ব্যক্তিগত নৈপুণ্যে আরও বেশি উজ্জ্বল ছিলেন বার্সেলোনা অধিনায়ক। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে একই সঙ্গে জিতে নেন পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু। চ্যাম্পিয়ন্স লিগে করেন সর্বোচ্চ ১২ গোল। ক্রিস্তিয়ানো রোনালদো ও সাদিও মানেকে হারিয়ে জিতেছেন গত চ্যাম্পিয়ন্স লিগের সেরা ফরোয়ার্ডের পুরস্কার।
ক্লাব ও জাতীয় দলের হয়ে গেল মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ৫৮ ম্যাচ খেলে ৫৪ গোল করেন মেসি। জাতীয় দলের হয়ে মৌসুমটা অবশ্য ভালো কাটেনি তার। কোপা আমেরিকার সেমি-ফাইনালে ব্রাজিলের কাছে হেরে যায় তার দেশ আর্জেন্টিনা।
ইউভেন্তুসের হয়ে প্রথম মৌসুমটা বেশ ভালো কেটেছে রোনালদোর। দলের টানা অষ্টম সেরি আ শিরোপা জয়ে রাখেন বড় অবদান। ২০১৮-১৯ মৌসুমে সেরি আয় ২১টিসহ সব প্রতিযোগিতা মিলে ক্লাবের পক্ষে সর্বোচ্চ ২৮ গোল করেন পাঁচবারের বর্ষসেরা এই ফুটবলার। গত মৌসুমে সেরি আর সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ তারকা। জাতীয় দলের হয়েও মৌসুমটা দারুণ কেটেছে রোনালদোর। গত জুনে তার নেতৃত্বে উয়েফা নেশন্স লিগ জিতে পর্তুগাল। সেমি-ফাইনালে দুর্দান্ত এক হ্যাটট্রিক করেন ৩৪ বছর বয়সী তারকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *