ফোবানা সম্মেলন: এক খন্ড বাংলাদেশে পরিনত নিউইয়র্ক

Spread the love

এ,কে,এম,রশিদ নিউইয়র্ক থেকে ॥ ৩৩তম ফোবানা সম্মেলন-২০১৯ উপলক্ষে বিশ্বের সেরা ভেন্যুগুলির মধ্যে অন্যতম “নিউইয়র্কের নাসাউ কলিসিয়াম” যেন ছিল এক খন্ড বাংলাদেশ। ইতিহাস সৃষ্টি করে এই প্রথম আমেরিকা তথা বিশ্বের সেরা এবং অত্যান্ত ব্যয়বহুল কোনো ভেন্যুতে গত ৩১ শে আগষ্ট এবং ১লা সেপ্টেম্বর দুদিনের এই অনুষ্ঠানে উপস্থিত ছিল হাজার হাজার বাংলাদেশী।

এই বিশাল আয়োজনে বাংলাদেশের মুক্তিযুদ্ধ থেকে শুাং করে সামাজিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং সাম্প্রদায়িকতাসহ পুরো বাংলাদেশকেই বিভিন্নভাবে সফলভাবে তুলে ধরা হয়। আমেরিকার বিভিন্ন স্টেট থেকে বাংলাদেশী বিভিন্ন সংগঠন এবারের ফোবানায় অংশগ্রহন করেন।

এখানে ছিল বাংলাদেশী খাবার এবং পন্যের শতাধিক স্টল। ৮ টি বিষয় ভিত্তিক সেমিনারে অনেক জ্ঞানীগুনীর বক্তব্য দর্শক নজর কাড়ে। আরও ছিল মুক্তিযাদ্ধা সমাবেশ, কাব্য জলসা এবং কবি সমাবেশ।

বাংলাদেশের কিংবদন্তী শিল্পী আব্দুল হাদী, তার সুযোগ্য কন্যা তনিমা হাদী, শুভ্রদেব এবং মাইলস সহ অনেকে সঙ্গীত পরিবেশন করেন। মোহাম্মদ কবির কিরনের নেতৃত্বে “শতদল” এর মনজ্ঞ কবিতা আবৃতি এবং দেশাতœবোধক সঙ্গীত দর্শকদের মনজয় করে।

এবারে মিস ফোবানা নির্বাচিত হন জান্নাতুল বাকী। পুরো অনুষ্ঠানের হোস্টেজ ছিল নিউইয়র্কের ড্রমা সার্কেল। ৩৩তম ফোবানার আহবায়ক ছিলেন নার্গিস আহমেদ এবং মেম্বার সেক্রেটারী ছিলেন আবির আলমগীর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *