ইলিশ স্মৃতি নিয়ে বুদ বরিশালের মিম

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ নদীর দেশ বরিশাল অঞ্চলের মেয়ে ঢাকাই ছবির সুন্দরী নায়িকা বিদ্যা সিনহা মিম। শৈশবের রঙিন দিনগুলো কেটেছে বরিশালের ভোলায়। শৈশবের সেই স্বর্ণালি দিনগুলোয় মাছে-ভাতে বাঙালিয়ানায় মেতে উঠতেন এ নায়িকা। তখন আর পরিচিত কেউ ছিলেন না তিনি।
এখন তারকা। তাই তারকা হওয়ার পর জানালেন সেই দিনগুলোর কথা। সেই সঙ্গে এখন চলছে ইলিশের মৌসুম তাই মাছ নিয়ে তার অভিজ্ঞতার কথাও জানালেন এ নায়িকা।
বিদ্যা সিনহা মিম বলেন, মাছ বলতে প্রথমেই আসে ইলিশের কথা। ইলিশ নিয়ে শৈশবের অনেক স্মৃতি এখনও মনে পড়ে। এ স্মৃতি যেন ভোলার নয়। ইলিশ পাতে এলে যেন শৈশবে হারিয়ে যাই। বৃষ্টিভেজা দুপুরে হঠাৎ ইলিশের গন্ধ এখনও নাকে লেগে আছে। বাবার বদলি চাকরির সুবাদে দেশের বিভিন্ন স্থানে যাওয়ার সুযোগ হয়েছে। অনেক জায়গার ইলিশ মাছও খাওয়ার সৌভাগ্য হয়েছে। তবে দ্বীপজেলা ভোলা আর ইলিশের স্মৃতি যেন হারায় না কখনও। ছুটির দিনে বৃষ্টি আর হঠাৎ পাওয়া ইলিশের অনুষঙ্গে মন কানায় কানায় ভরে উঠত। নদীতে জেলের ইলিশ মাছ ধরার দৃশ্যও ছিল অপরূপ। জেলেদের কাছ থেকে তাজা ইলিশ মাছ কিনে বাসায় ফিরতেন বাবা।
তার মুখে ইলিশ নিয়ে অনেক গল্প শুনেছি। তিন কেজি ওজনের ইলিশের গল্পই বেশি বলতেন। আর মা নিজ হাতে ইলিশের নানা পদ মাঝেমধ্যে রেঁধে খাওয়াতেন। দুপুরে ইলিশ মাছের গন্ধে ভাতের খিদে একধাপ বেড়ে যায়। ইলিশের পাতুরি আমার খুবই প্রিয়। বরিশালে শুটিংয়ে গেলে ইলিশের পাতুরি আমার চাই-ই চাই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *