নার্সদের বেতনে স্বানাপ’র ভাগ

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে কর্মরত সেবক-সেবিকাদের (নার্স) প্রতিজনের বেতনের ২০ টাকা করে ভাগ বসিয়েছে স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বানাপ) নামক একটি সংগঠন। আ’লীগ সমর্থিত সংগঠনের শেবাচিম শাখার নেতারা অনলাইনে বেতন তুলে দেয়ার নামে আগষ্ট মাস থেকে নার্সদের কাছ থেকে ২০ টাকা করে নিচ্ছে। বেতন উত্তোলনের আবেদনের জন্য কম্পিউটার ব্যবহারে যাবতীয় খরচের কথা বলে এ টাকা নেয়া হচ্ছে। ভূক্তভোগী নার্সরা অভিযোগ করেছেন, সরকারি প্রতিষ্ঠান হিসাবে কম্পিউটারসহ যাবতীয় সরঞ্জাম (কাগজ-কালি-ইন্টারনেট বিল) রাষ্ট্রীয়ভাবে বহন করা হয়। অথচ হাসপাতালের প্রায় ৭০০ নার্সের কাছ থেকে অহেতুক ২০ টাকা করে নিয়ে আত্মসাত করছেন স্বানাপ নেতারা। এ নিয়ে হাসপাতালের নার্সদের মধ্যে অসন্তোষ বিরাজ করছে।
শেবাচিম হাসপাতাল সুত্রে জানা গেছে, সেখানে ৭৭৯ জন নার্স কর্মরত আছেন। অনলাইন প্রথা চালু হওয়ার পর প্রথম আগষ্ট মাসে স্বানাপের মাধ্যমে বেতন তুলছেন প্রায় ৭০০ জন। ২০ টাকা করে তাদের কাছ থেকে মোট ১৫ হাজার ৫০০ টাকা নিয়েছেন স্বানাপ নেতারা।
টাকা নেয়ার কথা স্বীকার করে স্বানাপের শেবাচিম শাখার সভাপতি সিনিয়র নার্স মোস্তাফিজুর রহমান বলেন, হাসপাতালের পরিচালকের অনুমতি নিয়েই তারা কাজটি করেছেন। মোস্তাফিজুর রহমান দাবী করেন, সংগঠনের মাধ্যমে ৬৭৯ জন আগষ্ট মাসের বেতন তুলছেন। কাগজ, কলম কালি ও নেট ফি বাবদ সর্বনি¤œ ফি ২০ টাকা করে নেয়া হয়েছে। যাবতীয় কাজ সম্পাদন করতে ৮ হাজার টাকা ব্যয় হয়েছে। অবশিষ্ট টাকায় সংগঠনের সকলকে নিয়ে ভোঁজ করেছেন। মোস্তাফিজুর রহমান বলেন, বিষয়টি নিয়ে যেহেতু চাঁদাবাজীর অভিযোগ ওঠেছে, আগামী মাস থেকে এটা তারা নাও করতে পারেন।
সাধারন নার্সরা জানান, প্রথমবারের মতো অনলাইনে সেপ্টেম্বরে আগষ্ট মাসের বেতন তুলেছেন। এর আগে ম্যানুয়াল পদ্ধতিতে হিসাব শাখা থেকে তারা বেতন পেতেন। নার্সরা অভিযোগ করেন, অনলাইন প্রথায় প্রত্যেকের হিসাব নম্বরে টাকা জমা হবে। তার আগে বেতন অনুমোদনে যাবতীয় কার্যক্রম অনলাইনে সম্পন্ন হবে হিসাব শাখায়। রেভিনিউ স্টাম্প বাবদ ১০টাকা বেতন থেকে কাটা যায়। কিন্ত স্বানাপ নেতারা হিসাব শাখার পরিবর্তে ২০ টাকার বিনিময়ে তাদের সংগঠনের মাধ্যমে বেতন অনুমোদনের কার্য সম্পাদন করতে সকল নার্সকে বাধ্য করেছেন। হাসপাতালের কম্পিউটার, কাগজ, কালি ব্যবহার করেই তারা বেতন থেকে অর্থ নিয়েছেন। এ নিয়ে নার্সদের মধ্যে চরম অসন্তোষ বিরাজ করছে।
শেবাচিম হাসপাতালের নার্সিং সুপারেনটেন্ড সেলিনা আক্তার বলেন, অনলাইনে বেতন উত্তোলনের জন্য ১০জন নার্সকে প্রশিক্ষন দেয়া হয়েছে। প্রশিক্ষণপ্রাপ্তরা আপাতত এ কাজটি করবেন এবং অন্যদের প্রশিক্ষন দেবেন। পরবর্তীতে সকলে যার যার বেতন আবেদন নিজেই করতে পারবেন। কিন্তু এ কাজ বাবদ ২০ টাকা করে অর্থ নিয়েছে স্বানাপ নেতারা এমনটাই তিনি জেনেছেন। যেহেতু এ নিয়ে অভিযোগ উঠেছে সেহেতু কেনই বা টাকা নিয়ে একটি সংগঠন এ কাজ করবে। সরকারীভাবে যদি কাগজ-কালি দিয়ে থাকে তাহলে বেতন থেকে অর্থ নেয়ার বিষয়টি তা খতিয়ে দেখবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *