মন্তব্য কলাম: প্রবাসে বাংলাদেশের রাজনীতি, ভবিষ্যত

Spread the love

সৈয়দ জুয়েল, আয়ারল্যান্ড থেকে ॥ রাজার নীতি এখন বাজারের নীতিতে হাঁটছে। ধীরে ধীরে প্রবাসে বাংলাদেশের রাজনীতি থেকে অনেকেই মুখ ফিরিয়ে নিচ্ছেন। ফলে ভবিষ্যতে বাংলাদেশের রাজনৈতিক দলগুলো বিদেশের মাটিতে সাংগঠনিক দুর্বালতায় ভূগবে বলে সংশ্লিস্টরা মনে করছেন।
বিদেশে বিভিন্ন দলে সমন্বয়হীনতার অভাব, দক্ষ রাজনীতিবিদের অভাব আর দলীয় কোন্দল চোখে পরার মত। যখনই কোন সম্মেলন, সমাবেশ হয় না কেন-দুর্বালতাগুলো ফুটে ওঠে। একে অপরের প্রতি অশ্লীল ভাষার ব্যাবহার নিত্যদিনের। এখন আবার চালু হয়েছে ফেক আই.ডি দিয়ে একে অপরের প্রতি মিথ্যা অপবাদের কুরুচিকর প্রথা।
নাম প্রকাশ না করার শর্তে প্রবাসের একাধিক রাজনীতিবিদ বলেন, দলকে ভালবেসে রাজনীতি করতে এসে নিজেকে ছোট মনে হয়। প্রবাসে আমাদের যারা পরবর্তী প্রজন্ম বেড়ে উঠছে তারা কোন ধরনের রাজনীতিকেই পছন্দ করেনা। তার উপর বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর এমন কর্মকান্ড আরো বিমুখ করবে তাদের। তাতে করে বিদেশের মাটিতে আমাদের রাজনীতি মুখ থুবড়ে পরতে পাড়ে। বর্তমান রাজনৈতিক দুর্দশার যে হলিখেলা চলছে, তাতে করে ভবিষ্যত রাজনীতির মাঠ যে কুসুমাস্তীর্ন না, তা হলফ করে বলা যায়।
শুধু পদ আর নামের জন্য যদি রাজনীতি হয়, তাহলে সে রাজনীতির মৃত্যু অনিবার্য। মাঝে মাঝে এ সব দেশে যারা রাজনীতির সাথে জড়িত তারা অনেকেই ভুলে যান যে তারা প্রবাসের শক্তিশালী গনতান্ত্রিক রাস্ট্রে বাস করছেন, যেখানে আইন সবার জন্য সমান। এখানে পেশীশক্তির ভয়ভীতি দেখিয়ে আদৌ কোন সুবিধা পাওয়া যায়না। তারপরও দেশীয় রাজনীতির যে অপসংস্কৃতির প্রতিফলন প্রবাসে দেখানোর চেস্টা করা হয় তা দুর্ভাগ্যজনক।
হিংসা, বিদ্বেষ, ক্ষমতার দাপটের অহমিকা- এগুলো পরিত্যাগ না করলে সুস্থ্য ধারার রাজনীতি প্রতিষ্ঠা করা আদৌ সম্ভব নয়। ইউরোপে বাংলাদেশের রাজনীতিকে বেগবান করতে হলে গনতান্ত্রিক ভাষা ব্যাবহারের বিকল্পের বাহিরে কিছু ভাবলে, তা হবে বোকামী। যে দল যত গনতান্ত্রিক ভাষায় কথা ও কাজ করবে, সে দল ততো সফল হবে। আর যে দল গনতন্ত্রের ভাষা ত্যাগ করে আক্রমনাত্মক ভাষা ব্যাবহার করবে, তারা হারিয়ে যাবে হতাশার, ব্যার্থতার অতল গহ্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *