বরিশালে বিভাগীয় নারী বিতর্ক উৎসব অনুষ্ঠিত

Spread the love

এম হাসান ॥ বরিশাল ডিবেট এ্যাসোসিয়েশন (বিডিএ)’র আয়োজনে বরিশালে শুক্রবার প্রথম বারের মত অনুষ্ঠিত হল বিভাগীয় নারী বিতর্ক উৎসব-২০১৯। বর্নাঢ্য র‌্যালির মাধ্যমে শুরু হওয়া এই উৎসবের উদ্ধোধন করেন বিডিএ’র উপদেষ্টা প্রফেসর শাহ সাজেদা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল শিক্ষা বোর্ড চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ ইউনুস।
প্রথম সেশনে সভাপতিত্ব করেন বিডিএ’র প্রধান উপদেষ্টা এড. এস এম ইকবাল। বাংলা সংসদীয় বিতর্কের প্রদর্শনীর পরে দেশ সেরা বিতার্কীক ফাল্গুনী মজুমদার উপস্থিত শিক্ষার্থীদের প্রশিক্ষন প্রদান করেন। ইংরেজী এশিয়ান পার্লামেন্ট মঞ্চস্থ হওয়ার পর মনোসতত্ত্ব বীদ ডা. সারিকা বিতার্কীকদের পড়াশুনা, সামাজিক জীবন যাপনের উপরে একটি সেশন পরিচালনা করেন।
মাঝে চলতে থাকে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। দুপুরের বিরতির পর মঞ্চায়ন হয় পেশাজীবি বিতর্ক। মিট দ্যা পার্সোনালিটিতে চিত্র পরিচালক অরুপ রতন চৌধুরী, অভিনেত্রী মিল্কি রেজা, পাপিয়া হাসান এবং প্রভাষক সুনীতি দেবী’র সাথে উপস্থিত শিক্ষার্থীদের কথোপোকথন হৃদয় গ্রাহী হয়ে ওঠে। শেষ বিকেলে সমাপনীতে ডিআইজি বরিশাল রেঞ্জ মোঃ শফিকুল ইসলাম, বিপিএম বার, পিপিএম মহোদয়ের উপস্থিতি উৎসবের পূর্ণতা এনে দেয়।

স্ব স্ব ক্ষেত্রে অবদানের জন্য তিন জন নারীকে(নিটোল, অমি এবং ফারজানা)ইয়ং আইকন এ্যাওয়ার্ড প্রদান করে পুরস্কার বিতরনীর সূচনা করেন। বিভাগের ৪০টি শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় ৫০০ শিক্ষার্থীর অংশ গ্রহণে এই বিশাল আয়োজনের সহযোগী ছিল প্রথমআলো বন্ধু সভা জাতীয় পরিচালনা পর্ষদ। বিতর্কে স্কুল পর্যায়ে এ ওয়াহেদ বলিকা মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ পর্যায়ে যুগ্ম ভাবে শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টিচার্স ট্রেনিং কলেজ ও সরকারি বি.এম কলেজ অর্থনীতি বিভাগ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। অনুষ্ঠানে সকল শিক্ষা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়।
শহীদ আব্দুর রব সেরনিয়াবাত টেক্সাটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ অডিটোরিয়ামে বিডিএ চেয়ারম্যান জাহিদ হাসান শওকত এর সভাপতিত্বে সমাপনীতে বিশেষ অতিথি ছিলেন বিডিএ মহা-সচিব মেহেদী শুভ, উপদেষ্টা দিপু হাফিজুর রহমান, ড. বাহাউদ্দিন গোলাপ, আর্কিটেকট মীর আল-আমিন, ইঞ্জিনিয়ার মজিবুর রহমান। উৎসবের আহবায়ক ছিলেন নাজনিন সুলতানা। বিতর্ক উৎসব শেষে কুলফিউশন ব্যান্ডের সৌজন্যে পরিবেশিত হয় মনোমুগ্ধকর কনসার্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *