শেবাচিম হাসপাতাল: ৭শ নার্সের বেতনে ভাগ বসাতে গনস্বাক্ষর

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ বরিশাল শেরেবাংলা চিকিৎসা মহাবিদ্যালয় (শেবাচিম) হাসপাতালে কর্মরত সেবক-সেবিকাদের (নার্স) বেতন উত্তোলনে প্রতিজনের কাছ থেকে ২০ টাকা করে নিতে এবার কৌশলী ভূমিকা নেয়া হয়েছে। বেতন উত্তোলনের নামে চাঁদাবাজীর বৈধতা নিতে সাধারন নার্সদের কাছ থেকে গণস্বাক্ষর গ্রহন শুরু করেছে আওয়ামীলীগ সমর্থক স্বাধীনতা নার্সেস পরিষদ (স্বানাপ) নামক সংগঠনের শেবাচিম শাখার নেতারা। এর আগে গত আগস্টে প্রায় ৭০০ নার্সের বেতন উত্তোলনের নামে ২০ টাকা করে চাঁদা নেয় স্বানাপ। ওই ঘটনা ফাঁস হয়ে যাওয়ায় চাঁদাবাজী বৈধ করতে গণস্বাক্ষর গ্রহন করে পরিচালকের কাছ থেকে বৈধতা নেয়ার পায়তারা চালাচ্ছে নেতারা।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক নার্স অভিযোগ করেছেন, শনিবার থেকে হাসপাতালের ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে নার্সদের কাছ থেকে স্বাক্ষর নেয়া হচ্ছে। সংগঠনের বিভাগীয় শাখার সাধারন সম্পাদক সালমা ও শেবাচিম হাসপাতাল শাখার সাধারন সম্পাদক শাহিনা আক্তারের নেতৃত্বে স্বাক্ষর গ্রহন করা হচ্ছে। এর আগে বৃহস্পতিবার জরুরী সভা করে গণস্বাক্ষর গ্রহনের সিদ্ধান্ত নেন স্বানাপ নেতারা। সুত্রগুলো জানায়, আগষ্ট মাসের বেতন উত্তোলন পূর্বক কার্যসম্পাদন করতে ২০ টাকা করে নিলে চাঁদাবাজীর অভিযোগ ওঠায় এবার বৈধতা দিতে গণস্বাক্ষর নেয়া হচ্ছে। ওই সভায় আলোচনা হয়েছে, এ সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে যারা সংবাদপত্র অফিসে তথ্য দেবে তাদেরকে শেবাচিম হাসপাতাল থেকে বদলী করে দেয়া হবে।
এ বিষয়ে জানতে চাইলে স্বানাপের শেবাচিম শাখার সভাপতি সিনিয়র নার্স মোস্তাফিজুর রহমান বলেন, আগষ্ট মাসে অনলাইনে বেতন উত্তোলনে সহায়তা দিতে তিনি হাসপাতালের পরিচালকের মৌখিক অনুমতি নিয়ে সাধারন নার্সদের কাছ থেকে ২০ টাকা করে নিয়েছিলেন। নার্সরা স্বেচ্ছায় ওই টাকা দিয়েছিলেন। এ নিয়ে সংবাদ প্রকাশিত হওয়ায় তার ভাবমূর্তি ক্ষুন্ন হয়েছে। এবার সাধারন নার্সরাই সিদ্ধান্ত নিয়েছেন, তারা বিষয়টি পরিচালককে লিখিতভাবে জানাবেন। এজন্য স্মারকলিপি দিতে গণস্বাক্ষর গ্রহন করা হচ্ছে বলে এ নেতা দাবী করেন।
অবশ্য হাসপাতালের পরিচালক ডা: বাকির হোসেন জানিয়েছেন, নার্সদের বেতন উত্তোলনে ২০ টাকা করে নেয়ার কথা তাকে অবহিত করা হয়নি। তিনি বিষয়টি খতিয়ে দেখে ব্যবস্থা নিবেন।
প্রসঙ্গত, শেবাচিম হাসপাতালে কর্মরত ৭৭৯ নার্সের বেতন প্রদানে অনলাইন প্রথা চালু হয় গত আগষ্ট মাসে। এ প্রদ্ধতিতে বেতন তুলতে সাধারন নার্সরা অজ্ঞ থাকায় সুযোগ নেন স্বানাপ নেতা মোস্তাফিজুর রহমানসহ একদল নেতা। তারা বেতন উত্তোলনপূর্বক কার্য সম্পাদন করে দেয়ার নামে প্রতিজনের কাছ থেকে ২০ টাকা করে নেন। নার্সদের অভিযোগ, হাসপাতালের কম্পিউটারসহ যাবতীয় সরঞ্জাম (কাগজ-কালি-ইন্টারনেট বিল) ব্যবহার করে তাদের কাছ থেকে ২০ টাকা করে নিয়ে আত্মসাত করছেন স্বানাপ নেতারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *