বরিশালে ঐতিহ্যবাহি দিপাবলী উৎসব আজ

Spread the love

নাগরিক রিপোর্ট ॥ বরিশাল নগরীর কাউনিয়ার মহাশ্মশান এবং নতুন বাজারের আদি শ্মশানে আজ শনিবার অনুষ্ঠিত হবে উপমহাদেশের ঐতিহ্যবাহি দীপাবলি উৎসব। প্রতি বছর হিন্দু ধর্মবলম্বীরা ভূত চতুর্থদর্শীর পূন্য তিথিতে বরিশালের আদি শ্মশানে তাদের লোকান্তরিত স্বজনদের সমাধিতে এসে আলোকিত শ্রদ্ধা নিবেদন করেন। প্রয়াত স্বজনদের সমাধিতে মোমবাতি ও প্রদীপ জ্বালিয়ে সেখানে তাদের স্মরনে আয়োজন করেন পূজা অর্চনার। আজ শনিবার ভুত চতুদ্দশীর পূণ্য তিথিতে দিপাবলী উৎসব পালিত হবে।
দীপাবলী উৎসব উপলক্ষে কাউনিয়া মহাশ্মশান ও নতুন বাজারের আদি শ্মশানে সমবেত হবেন হাজার হাজার হিন্দু নর-নারী। শ্মশান রক্ষা কমিটিও এ উৎসব উপলক্ষে মহাশ্মশানঘাট আলোকমালায় সজ্জিত করে। ঐতিহ্যবাহি এ দীপাবলি উৎসব শাšিøপূর্নভাবে অনুষ্ঠিত করতে আইন শৃগ্ধখলা রক্ষাকারী বাহিনীও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছে।
বরিশাল মহাশ্মসান রক্ষা সমিতির সভাপতি মানিক মুখার্জী জানান, দিপাবলী উৎসবে দর্শনার্থী ও স্বজনরা যাতে শান্তিপূর্ণভাবে প্রয়াতদের প্রতি শ্রদ্ধা নিবেদন করতে পারেন তার যাবতীয় ব্যবস্থা নেয়া হয়েছে। তিনি জানান, প্রতি বছরের মত এবারও এ দিপাবলী উৎসবে যোগ দিতে দেশ-বিদেশ থেকে বরিশাল এসেছেন হাজারো মানুষ। দিবাবলীকে ঘিরে মহা শ্মশান এলাকায় বসবে মেলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *