ব্রিটিশ পালার্মেন্টের পথে আরও ৪ বাংলাদেশী নারী

Spread the love

লন্ডনঃ‌যুক্তরাজ্যের আসন্ন সংস‌দ নির্বাচনে বর্তমা‌নে নির্ব‌া‌চিত তিন ব্রি‌টিশ বাংলা‌দেশী এমপি রুশনারা আলী, রুপা হক ও টিউলিপ সিদ্দিকীর পাশাপা‌শি আরো চার ব্রি‌টিশ বাংলা‌দেশী নারী এম‌পি নির্বা‌চিত হ‌ওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে ।

যুক্তরাজ্যের ইউরোপ থেকে বের হয়ে যাওয়ার প্রক্রিয়া চলমান ব্রে‌ক্সিট ইস্যু‌কে কেন্দ্র করে সৃষ্ট জটিলতার জেরে আগামী ডি‌সেম্ব‌রে জাতীয় সংসদ নির্বাচ‌নের তোড়‌জোড় শুরু হ‌য়ে‌ছে। ‌ব্রি‌টে‌নের সর্ব‌শেষ জাতীয় সংসদ নির্বাচন অনু‌ষ্টিত হয় ২০১৭ সা‌লের ৮ জুন। সে হি‌সে‌বে ২০২২ সা‌লের ৫ ই মে পরবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবার কথা। কিন্তু, ব্রি‌টিশ প্রধানমন্ত্রী ব‌রিস এরই ম‌ধ্যে আগামী ১২ ডিসেম্বর সাধারন নির্বাচ‌ন আয়োজনে সরকা‌রের আগ্রহের কথা ব্যক্ত করেছেন। রুশনারা আলী, রুপা হক ও টিউলিপ সিদ্দিকীর এমপি এই তি‌ন এম‌পির বাইরে আরো চার ব্রি‌টিশ বাংলা‌দেশী নারী আসন্ন নির্বাচনে মুলধারার তি‌নটি দলের টি‌কেটে নির্বা‌চিত হতে স্ব স্ব আসনে গণসং‌যোগ ও প্রচার প্রচারণা চালা‌চ্ছেন। নির্বাচনে জিতে আসার প্রবল সম্ভাবনাও রয়েছে তাদের।

ডা: আনোয়ারা আলী: সা‌বেক এ কাউ‌ন্সিলার টাওয়ার হ্যাম‌লেটসের সর্বশেষ নির্বাচ‌নে কনজার‌ভে‌টিভ পা‌র্টির প্রার্থী ছি‌লেন। এবার তি‌নি লন্ড‌নের হ্যা‌রো ও‌য়েষ্ট আস‌নে কনজার‌ভে‌টিভ পা‌র্টির ম‌নোনয়ন পে‌য়ে‌ছেন। তার গ্রা‌মের বাড়ী সি‌লে‌টের গোলাপগঞ্জ উপ‌জেলায়।
আ‌নোয়ারা আলী রোববার বাংলা ট্রি‌বিউন‌কে ব‌লেন,‌ তার আসন‌টি কনজার‌ভে‌টিভ পা‌র্টির ভোটব্যাংক হি‌সে‌বে প‌রি‌চিত। তি‌নি প্র‌তি‌দিনই নি‌জের নির্বাচনী এলাকার মানু‌ষের ঘ‌রে ঘ‌রে ছুট‌ছেন। জ‌য়ের ব্যাপারে তি‌নি আশাবাদী।

আফসানা বেগমঃ বাংলা‌দেশী অধ্যু‌ষিত পুর্ব লন্ড‌নের পপলার ও লাইম হ‌াউস আসনটি বরাবরই লেবার পা‌র্টির ‌দুর্গ হি‌সেবে প‌রি‌চিত। এ আসনে লেবার পা‌র্টির দলীয় ম‌নোনয়ন প্র‌ক্রিয়ার অ‌নেকগু‌লো ধাপ পে‌রি‌য়ে শুধু চূড়ান্ত দলীয় প্রার্থী ঘোষণার অ‌পেক্ষায় র‌য়ে‌ছেন আফসানা বেগম। আফসানা বেগম ব‌লেন, তি‌নি এ বারাতেই বড় হ‌য়ে‌ছেন। নির্বা‌চিত হ‌লে পপলার লাইম হাউ‌সের পি‌ছি‌য়ে পড়া উন্নয়ন কার্যক্রমকে বেগবান কর‌বেন। জ‌য়ের ব্যাপা‌রে তি‌নি শতভাগ আশাবাদী। আফসানার গ্রা‌মের বাড়ী সুনামগ‌ঞ্জের জগন্নাথপুর উপ‌জেলায়। তার বাবা ম‌নির উদ্দীন টাওয়ার হ্যাম‌লেটস কাউ‌ন্সি‌লের সিরিম‌নিয়াল মেয়র ছি‌লেন।

রা‌বিনা খানঃ লন্ড‌নের কেন‌জিংটন এন্ড চেল‌সি আসন থে‌কে লিবা‌রেল ডে‌মো‌ক্রেট পা‌র্টির ম‌নোনয়ন পে‌য়ে‌ছেন কাউ‌ন্সিলার রা‌বিনা খান। তি‌নি টাওয়ার হ্যাম‌লেট‌সের সর্ব‌শেষ নির্বাচ‌নে মেয়র পদে প্র‌তিদ্বন্দিতায় মুল লড়াই‌য়ে ছি‌লেন। তি‌নি জানান, তিনি দলীয় ম‌নোনয়ন পাবার পর সার্বক্ষ‌নিক কাজ কর‌ছেন। জ‌য়ের ব্যাপা‌রে তি‌নি আশাবাদী। সি‌লে‌টের গোলাপগঞ্জ উপ‌জেলায় তার গ্রা‌মের বাড়ী।

বাব‌লিন ম‌ল্লিকঃ ড. বাবলিন মল্লিককে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করেছে লিবারেল ডেমোক্র্যাট। কার্ডিফ সেন্ট্রাল আসনের জন্য প্রার্থী মনোনীত হয়েছেন বাংলাদেশের মৌলভীবাজার জেলা থেকে ব্রিটেনে স্থায়ী আবাস গড়া বাবলিন। নিজের বিজয়ী হওয়ার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি।
বাবলিন মল্লিক মৌলভীবাজার সদর উপজেলার কচুয়া গ্রামের মোহাম্মদ ফিরো‌জের মেয়ে। ‌ছোট বেলায় মা-বাবার সাথে যুক্তরা‌জ্যে আসেন তিনি। এবারের নির্বাচন ব্রিটিশ রাজনীতির জন্য খুবই গুরুত্বপূর্ণ। অতীতের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা এশিয়ান মুসলিম ও বাঙালী ভোটারদের মন জয় করতে পারলে বিজয় নিশ্চিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *