আবাই নির্বাচন: পাল্টে যেতে পারে পুরানো হিসেব

Spread the love

সৈয়দ জুয়েল: গতকাল থেকে শুরু হল অল বাংলাদেশী এসোসিয়েশন অব আয়ারল্যান্ড (আবাই) এর ভোটার রেজিস্ট্রেশনের কার্যক্রম। প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারনা শুরু না হলেও নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসছে একটু নড়ে চড়ে বসছেন প্রার্থীরা। ফোনালাপের মাধ্যমে সেরে নিচ্ছেন আগাম প্রচারণার কাজ। সেপ্টেম্বরে অতীতের কমিটি বিলুপ্ত হওয়ার পরবর্তী ছয়মাসের ভিতর নুতন নির্বাচনের সময়সীমার যে বাধ্যবাধকতা আছে, তারই ধারাবাহিকতায় নির্বাচন কমিশন কাজ করে যাচ্ছে।
এ বিষয়ে নির্বাচন কমিশনার আব্দুর রহিম ভূঁইয়ার সাথে কথা বললে তিনি যানান (আবাই) এর যে নীতিমালা আছে,তাতে মার্চের ভিতরই আমাদের নির্বাচন করতে হবে। ইতিমধ্যে ভোটার রেজিস্ট্রেশনের কাজ শুরু হয়েছে। খুব শীঘ্র আমরা নির্বাচনের তারিখ ঘোষনা করা হবে। আশা রাখি নির্বাচন যথাসময়ই হবে বলে আশা রাখি। এদিকে এ নির্বাচনে আসতে পারে বেশ কিছু নুতন মুখ। নুতনদের এগিয়ে আসা সম্পর্কে আবাইর সাবেক সহ সভাপতি শাহিন রেজা বলেন-অভিজ্ঞ নুতন মুখ আসলে বাংলাদেশ কমিউনিটি অনেক গতিশীল হবে।এ বিষয়ে আরেক সিনিয়র সহ সাধারন সম্পাদক আরিফ টুকু বলেন নুতন মুখ দল মত নির্বিশেষে,বাংলাদেশী রাজনীতি না ঢুকিয়ে যদি শুধু কমিউনিটির উন্নয়নে কাজ করেন তাহলে নুতনদের আসা স্বার্থক হবে। তৃনমূল পর্যায়ে সহানীয় সংগঠনগুলোর সাথে সমন্বয় করে কাজ করলে নুতনদের আসা সফল হবে বলে তার মতামত ব্যাক্ত করেন। এদিকে পুরানো বেশ কিছু হেভিওয়েট প্রার্থী আছেন পরিস্থিতি পর্যবেক্ষনে।
নির্বাচনের দিন যতই ঘনিয়ে আসবে খোলস ছেড়ে তারাও বেড়িয়ে আসবে বলে ধারনা করছেন এখানকার অনেক বাঙ্গালীরা। তবে অতীতের কমিউনিটির সফলতার পাশাপাশি ব্যার্থতার জন্য নুতন মুখের প্রার্থীরা ভোটের মাঠের প্রচারনায় বাড়তি সুবিধা পেয়ে পাল্টে যেতে পারে নির্বাচনী হিসেব। আর এতে করে নুতন প্রার্থীদের দিকে জয়ের পাল্লা ভারী হওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেয়া যায়না বলে মত দেন বেশ কিছু ভোটার। নুতন প্রার্থীদের এগিয়ে আসা সম্পর্কে দুই তরুন রাজনীতিক তপু শাহাদত ও শিবলী চৌধুরী বলেন-নুতনরা এগিয়ে আসলে,তাদের অভিজ্ঞতা দিয়ে পুরানো, নুতন মিলে আমাদের কমিউনিটি একটা সুন্দর জায়গায় যাবে বলে মত ব্যাক্ত করেন।
মিডিয়া ব্যাক্তিত্ব জাহিদ মোমিন চৌধুরী বলেন অনেক অভিজ্ঞ লোক আছেন,যারা কমিউনিটিকে ভাল কিছু দেয়ার অনেক যোগ্যতা রাখেন,তারা এগিয়ে আসলে আমাদের কমিউনিটি তার সফলতা খুঁজে পাবে। তবে ভোটারদের ভিতর যোগ্য প্রার্থী বাছাইয়ে এবার হিমশিম খেতে হতে পারে বলে ধারনা করছেন ভোটাররা। নুতন আর পুরানো একটা জমজমাট নির্বাচন দেখার অপেক্ষায় পুরো আয়ারল্যান্ডের বাংলাদেশী ভোটাররা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *