চীন ফেরত ছাত্রকে নিয়ে করোনা ভাইরাস আতঙ্ক

Spread the love

নাগরিক রিপোর্ট: করোনা ভাইরাস আতঙ্কে চীন থেকে হেলাল শিকদার (২৫) নামের এক মেডিকেল ছাত্র বরিশালের গৌরনদীতে তার গ্রামের বাড়িতে ফিরে এসেছেন। শনিবার রাতে গ্রামের বাড়ি গৌরনদী পৌরসভার উত্তর পালরদী এলাকার বাড়িতে তিনি আসেন। হেলাল ওই এলকার সৌদি প্রবাসী জালাল শিকদারের ছোট ছেলে। বাড়িতে ফিরে পরিবার থেকে আলাদা থাকার কারণে গ্রামবাসীর মধ্যে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়েছে। তবে বরিশাল সিভিল সার্জন জানিয়েছেন, ওই ছাত্রকে বাড়িতে একাকি পর্যবেক্ষনে রাখা হয়েছে।
গৌরনদী থানার ওসি গোলাম ছরোয়ার জানান, উপজেলার উত্তর পালরদী গ্রামের সৌদি প্রবাসী জালাল শিকদারের ২ ছেলে ও ৩ মেয়ের মধ্যে তিনি সেঝ। চিকিৎসা বিদ্যায় পড়ার জন্য ২০১৫ সালে তিনি চীন দেশে যান। চীনের থংচি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে পড়াশুনা করে আসছিলেন। চীনে ২টি শহরে করোনা ভাইরাস ছড়িয়ে পড়লে সে (হেলাল) চীনের শাংহাই বিমান বন্দর থেকে বিমান যোগে শ্রীলংকা হয়ে শনিবার (১ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা শাহ্জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে আসেন। এরপর ঢাকা থেকে বাস যোগে ওইদিন রাতে সে মুখে ম্যাস্ক পড়ে বাড়িতে এসে নিরাপদের জন্য মা ও বোনদের আত্মীয়-স্বজনদের বাড়িতে পাঠিয়ে দেয়। কিছুদিন বিশ্রামে থাকার জন্য সে একাকী ঘরের মধ্যে সময় কাটাচ্ছেন।
স্থানীয় পৌর কাউন্সিলর লিটন বেপারী জানান, হেলাল বাড়িতে ফিরে আলাদা থাকার বিষয়টি জানাজানি হলে এলাকাবাসীর মধ্যে করোনা ভাইরাস আতঙ্ক ছড়িয়ে পড়ে। করোনা ভাইরাস আতঙ্কে ওই বাড়িতে এলাকার কোন মানুষ যাচ্ছে না।
চীন ফেরত মেডিকেল ছাত্র হেলাল শিকদার বলেন, আমার আসার পথে শাংহাই ও শ্রীলংকা বিমান বন্দরের কর্মকর্তারা আমার স্বাস্থ্য পরীক্ষা করেছে এবং ঢাকা বিমান বন্দরে আমার তাপমাত্রা পরিমান করা হয়েছে। আমার শরীরে ভাইরাস না পাওয়ায় আমাকে বাড়িতে ফেরার অনুমতি দিয়েছে তারা। আমার জ্বর-কাশি নেই। আমি ভাল ও সুস্থ আছি। বর্তমান আমি বরিশাল সিভিল সার্জনের তত্ত্বাবধায়নে বাড়িতে আছি।
গৌরনদী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ সাঈদ মুহাম্মদ আমরুল্লাহ বলেন, আতঙ্কের কোন কারণ নেই। চীন ফেরত ওই শিক্ষার্থীকে মেডিকেল চেক আপ করা হয়েছে। তার মধ্যে কোন করোনা ভাইরাসের লক্ষন পাওয়া যায়নি। তাই গ্রামবাসীর প্রতি গুজবে কান না দেয়ার আহ্বান জানান ডাঃ সাঈদ।
বরিশাল সিভিল সার্জন ডাঃ মনোয়ার হোসেন জানান, গৌরনদী উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ কমপ্লেক্সের ৪ জন মেডিকেল অফিসার ওই বাড়িতে গিয়ে চীন ফেরত মেডিকেল ছাত্র হেলাল শিকদারের সাথে কথা বলেছেন। দেশে ফেরা পূর্বে থংচি বিশ্ববিদ্যালয় ও দেশে আসার পথে ২টি বিমান বন্দরে তার স্বাস্থ্য পরীক্ষা করেছে। তার শরীরে ভাইরাস না পাওয়ায় তাকে দেশে ফেরার অনুমতি দিয়েছে তারা। তাদের ঘরের একটি কক্ষে তাকে ১৪দিন নিারপদে থাকার পরামর্শ দেয়া হয়েছে। এখানে কোন আতঙ্ক হওয়ার কারণ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *