হরিণের চামড়ার ওপর সৌম্যর আশির্বাদ, বাবার দাবী পরিবারিক ঐতিহ্য

Spread the love

নাগরিক ডেস্ক : জাতীয় দলের তারকা ক্রিকেটার সৌম্য সরকার আগামীকাল বুধবার বিয়ে করছেন। তবে গত শুক্রবার সাতক্ষীরা শহরের মধ্য কাটিয়া এলাকায় নিজের বাড়িতে সম্পন্ন হয় তার আশীর্বাদ অনুষ্ঠান। সেই অনুষ্ঠানের সব কার্যক্রম সম্পন্ন হয় হরিণের চমড়ার ওপরই। এরপরই সমালোচনার মুখে পড়েন জাতীয় দলের এই ক্রিকেটার। এবার সেই বিত‌র্কের বিষয়ে মুখ খুলেছেন তার বাবা।

সৌম্যর বাবা কি‌শোরী মোহন সরকার ব‌লেন, ‘এটি মূলত পা‌রিবা‌রিক ঐতি‌হ্যের নিদর্শন। চামড়া‌টি মূলত প্রার্থনার জন্য ব্যবহার করা হয় এবং বহু পুরানো। যুগ যুগ ধরে ব্যবহৃত হ‌য়ে আস‌ছে, যা বংশানুক্রমে পাওয়া। আমি পে‌য়ে‌ছি আমার বাবার কাছ থেকে। আমার জানা মতে, তিনি তার বাবার কাছ থেকে পেয়েছি‌লেন।’

তবে এটি প্রথমে কে ব্যবহার করেছিলেন তা তার জানা নেই বলেও জানান কিশোরী মোহন। তিনি বলেন, ‘পূর্বপুরুষ থেকে পাওয়া আরও অনেক জিনিস আমার কাছে রয়েছে। সৌম্য আমার ছোট ছেলে, তার বিয়ে নিয়ে অনেক ব্যস্ত সময় পার করছি। তবে হরিণের চামড়ার বিষয়টি নি‌য়ে এক‌টি গ্রুপ তিলকে তাল করার চেষ্টা করছে। কেন কর‌ছে তা আমি জা‌নি না।’

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবু‌কে ছ‌ড়ি‌য়ে পড়া ছবিতে দেখা যায়, হরিণের চামড়ার তৈরি আসনের ওপর বসা ও দাঁড়া‌নো অবস্থায় প‌রিবা‌রের সদস্যরা সৌম্যকে আশীর্বাদ কর‌ছেন। তার আশীর্বাদের সব কার্যক্রম সম্পন্ন হয় হরিণের চামড়ার ওপরই।

আগামীকাল বুধবার ২৬ ফেব্রুয়া‌রি ক‌নে প্রিয়ন্তি দেবনাথ পূজার সঙ্গে বি‌য়ের পি‌ঁড়ি‌তে বস‌বেন সৌম্য সরকার। আর ২৮ ফেব্রুয়া‌রি সাতক্ষীরার মোজাফফর গা‌র্ডে‌নে অনু‌ষ্ঠিত হ‌বে তাদের বৌভাত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *