‘পিরোজপুরের জেলা ও দায়রা জজকে বদলি কেন অবৈধ নয়’

Spread the love

নাগরিক রিপোর্ট: পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নানকে বদলি করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে সংযুক্ত করার আদেশ কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে রুল জারি করেছেন হাইকোর্ট। বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বপ্রণোদিত হয়ে আজ বুধবার এই আদেশ দেন।
আগামী দুই সপ্তাহের মধ্যে আইনসচিব ও উপসচিবকে (প্রশাসনিক-১) রুলের জবাব দিতে বলা হয়েছে। ওই আদালতের ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) অমিত দাশ গুপ্ত প্রথম আলোকে বলেন, পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নানকে বদলি–সংক্রান্ত বিষয় নিয়ে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনেন তিন আইনজীবী। তাঁরা স্বপ্রণোদিত রুলের আবেদন জানান। আদালতকে তিনি বলেন, দুজন আইনজীবী যদি এই ঘটনায় সংক্ষুব্ধ হন, তাহলে তাঁরা সংবিধান অনুযায়ী লিখিত আবেদন করতে পারেন। আর প্রকৃত ঘটনা কী, সেটা খবর নিয়ে জানাবেন। আদালত উভয় পক্ষকে শুনে রুল জারির আদেশ দিয়েছেন।
মঙ্গলবার পিরোজপুরের জেলা ও দায়রা জজ মো. আবদুল মান্নানকে বদলি করে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়। আর যুগ্ম জেলা ও দায়রা জজ নাহিদ নাসরিনকে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজের দায়িত্ব দেওয়া হয়। গতকাল বিকেলে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (প্রশাসন-১) শেখ গোলাম মাহাবুব স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *